ভোপাল:  রাজ্যের সরকারি কর্মীদের জন্যে সুখবর। তিন শতাংশ ডিএ অর্থাৎ মহার্ঘ্য ভাতা ঘোষণা করল রাজ্য সরকার। একই সঙ্গে ঘোষণা করা হয়েছে Dearness Relief (DR)। সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনে রাজ্যের সরকারি কর্মীদের জন্যে এই ভাতা ঘোষণা করেছে মধ্যপ্রদেশ সরকার। লোকসভা ভোট ঘোষণার আগেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্যে ডিএ ঘোষণা করে মোদী সরকার। এবার সে পথেই হেঁটেই রাজ্যের সরকারি কর্মীদের জন্যে মহার্ঘ্য ভাতা ঘোষণা করল রাজ্য সরকার। মধ্যপ্রদেশ সরকার দেশের মধ্যে ষষ্ঠ রাজ্য যারা কিনা সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনে এবং কেন্দ্রের পথ অনুসরণ করে এই ভাতা ঘোষণা করল।

রাজ্যের এই মহার্ঘ ভাতা ঘোষণায় উপকৃত হবেন রাজ্যের প্রায় সাত লক্ষ্যেরও বেশি রাজ্য সরকারি কর্মী। সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনে ডিএ দেওয়া হবে কর্মীদের। ইতিমধ্যে এই বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে অর্থদফতর। যেখানে রাজ্যের সরকারি কর্মীদের এই ভাতা ঘোষণা করা হয়েছে। পাশাপাশি তিন শতাংশ ডিএ চলতি বছরের জানুয়ারি মাস থেকেই কার্যকর হবে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। আগামীমাসেই বর্ধিত বেতন রাজ্যের সরকারি কর্মীদের অ্যাকাউন্টে চলে যাবে। এরপর ধীরে ধীরে এরিয়ার হিসাবে বাকি টাকা দিতে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

সরকারের এই সিদ্ধান্তে খুশির হাওয়া রাজ্যের সরকারি কর্মীদের জন্যে। তবে ৭ লক্ষেরও বেশি সরকারি কর্মীদের ডিএ দেওয়ার সিদ্ধান্তে কোষাগারে অতিরিক্ত চাপ বেড়েছে। তথ্য বলছে প্রায় অতিরিক্ত ১৬৪৭ কোটি টাকা খরচ হবে এজন্যে।

উল্লেখ্য, লোকসভা ভোটের আগেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্যে ডিএ ঘোষণা করে মোদী সরকার। তিন শতাংশ ডিএ ঘোষণা করা হয়। সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনেই এই সিদ্ধান্ত নেয় সরকার। এবার সে পথে হাঁটল মধ্যপ্রদেশ সরকার। অন্যদিকে, দীর্ঘদিন ধরে সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী বেতন বৃদ্ধি সহ একাধিক বিষয়ে লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন সরকার কর্মীরা। অবশেষে আসতে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্যে ‘আচ্ছে দিন’। সব কিছু ঠিক থাকলে খুব শীঘ্রই সরকারি কর্মচারীদের জন্যে বড় কিছু ঘোষণা করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মূল ভাতা বৃদ্ধি সহ বেতন বৃদ্ধির বিষয়ে একগুচ্ছ সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

জুলাইয়ের প্রথম সপ্তাহে সরকারি কর্মীদের জন্যে বড় কিছু ঘোষণা করতে পারে দ্বিতীয় নরেন্দ্র মোদী সরকার। প্রকাশিত খবর মোতাবেক, ৪ জুলাই সরকারের পূর্ণাঙ্গ বাজেট রয়েছে। বাজেটেই সরকারি কর্মীদের দাবি মতো বড় ঘোষণা করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ইতিমধ্যে লক্ষাধিক কেন্দ্রীয় সরকারি কর্মীদের দীর্ঘদিনের দাবি বিষয়ে অর্থমন্ত্রীকে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে বলে ওই সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে।