ফাইল ছবি

নয়াদিল্লিঃ  সামনেই লোকসভা নির্বাচন। আর নির্বাচনের আগেই মাস্টারস্ট্রোক মোদীর। এক ধাক্কায় অনেকটাই বেতন বাড়ল কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, অধ্যাপক ও অশিক্ষক কর্মচারীদের। অধ্যাপকদের ক্ষেত্রে যার সর্বাধিক পরিমাণ ৪০ হাজার টাকা পর্যন্ত। বেতন বৃদ্ধি নিয়ে মন্ত্রিসভার বৈঠকের পরেই এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে।

মোদী সরকারের তরফে জানানো হয়েছে যে, সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনেই এই বেতন বৃদ্ধি। শুধু বেতন বৃদ্ধিই নয়,এরিয়ারও দেওয়ার ঘোষণা করা হয়েছে। যা ২০১৬ সালের ১ লা জানুয়ারি থেকে কার্যকর হতে চলেছে।

সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী, নতুন স্কেলে অধ্যাপকদের বেতন সর্বাধিক বাড়বে ৪০ হাজার টাকা। আর তার নীচের পদের শিক্ষক ও অশিক্ষক কর্মচারীদের ক্ষেত্রে সেই বেতন-বৃদ্ধির পরিমাণ হবে সর্বাধিক ৭ হাজার টাকা। মোদী সরকারের এই ঘোষণায় উপকৃত হবেন দেশের লক্ষাধিক শিক্ষক এবং অশিক্ষক কর্মী।

যদিও এই প্রসঙ্গে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছেন, মোদী সরকারের এহেন ঘোষণায় রাজ্য সরকারি কলেজ, বিশ্ববিদ্যালয়গুলির অন্তত ২৯ হাজার ২৬৪ জন শিক্ষক ও অশিক্ষক কর্মচারীর বেতন বাড়বে। উপকৃত হবেন বেসরকারি কলেজ, বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানগুলির প্রায় সাড়ে তিন লক্ষ শিক্ষক ও অশিক্ষক কর্মচারী।

প্রসঙ্গত, সপ্তম বেতন কমিশন অনুযায়ী বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বেতন বৃদ্ধির নোটিশ দিয়েছিল। কিন্তু এরপরেও দেশের অনেক রাজ্যই শিক্ষক এবং অধযাপকদের বেতন বৃদ্ধি নিয়ে কোনও সিদ্ধান্তই নেয়নি। অবিলম্বে সেই সমস্ত রাজ্যকে বেতন বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত নিতে বলা হয়েছে।