ফাইল ছবি

শিমলাঃ  সরকারি কর্মীদের জন্যে সুখবর। ৪ শতাংশ মহার্ঘ ভাতা ঘোষণা করল রাজ্য সরকার। সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী এক ধাক্কায় অনেকটাই ডিএ বাড়াল হিমাচল প্রদেশ সরকার। গত কয়েকদিন আগে রাজ্যের সরকারি কর্মীদের জন্যে বড়সড় এই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর।

মুখ্যমন্ত্রীর এহেন সিদ্ধান্ত প্রায় লক্ষাধিক রাজ্যের সরকারি কর্মী উপকৃত হবেন। পাশাপাশি লক্ষাধিক পেনশনভোগীও রাজ্য সরকারের এই ঘোষণা উপকৃত হবেন বলে জানা গিয়েছে। চলতি বছরের অগস্ট মাস থেকেই বর্ধিত এই মহার্ঘ ভাতা কার্যকর হবে বলে জানা গিয়েছে। আর তা কার্যকর হলে উৎসবের মরশুমে একটা মোটা টাকা অ্যাকাউন্টে পড়ে যাবে এই রাজ্যের সরকারি কর্মীদের।

অন্যদিকে, দীর্ঘদিন ধরেই নুন্যতম বেতন বৃদ্ধির দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। অবশেষে সেই বিষয়ে সিদ্ধান্ত নিতে চলেছে দ্বিতীয় মোদী সরকার। আগামী সেপ্টেম্বরের শুরুতেই এই বিষয়ে মন্ত্রিসভার বৈঠকে আলোচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে সিদ্ধান্ত নেওয়ার পরেই ডিএ নিয়ে বড় ঘোষণা করা হবে। আর তা ঘোষণা করা হলে এক ধাক্কায় অনেকটাই বাড়তে চলেছে সরকারি কর্মীদের বেতন।

প্রথমে শোনা যাচ্ছিল যে ৫ থেকে ১০ শতাংশ ডিএ সরকারি কর্মীদের জন্যে ঘোষণা করা হতে পারে। কিন্তু জানা যাচ্ছে ৪ থেকে ৫ শতাংশ মহার্ঘ ভাতা কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্যে ঘোষণা করা হতে পারে। তথ্য বলছে যদি ৪ শতাংশ ডিএ ঘোষণা করা হয় সরকারি কর্মীদের জন্যে তাহলে এক ধাক্কায় অনেকটাই বাড়তে চলেছে বেতন। জাতীয় এক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর মোতাবেক ৪ শতাংশ ডিএ বৃদ্ধি হলে ৭২০ টাকা থেকে বেড়ে ১০ হাজার টাকা হতে পারে।