ফাইল ছবি

লখনউঃ  সপ্তম বেতন কমিশন অনুযায়ী বেতন বৃদ্ধি নিয়ে ক্রমশ অপেক্ষা বাড়ছে সরকারি কর্মীদের। শুধু তাই নয়, নুন্যতম বেতন বৃদ্ধি নিয়েও অপেক্ষা বাড়ছে। যদিও মনে করা হচ্ছে আগামী বছর লোকসভা নির্বাচন। তার আগে এই বিষয়ে বড় সিদ্ধান্ত নিতে চলেছে মোদী সরকার।

একদিকে যখন এই সমস্ত বিষয় নিয়ে কেন্দ্রীয় সরকারি কর্মীরা চিন্তায় রয়েছে ঠিক তখনই বড়সড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। ডিএ’র সঙ্গে বোনাসের ঘোষণা করল উত্তরপ্রদেশ সরকার। চলতি মাস অর্থাৎ অক্টোবরের শেষেই রাজ্য সরকারি কর্মীদের ডিএ’র সঙ্গে বোনাস দেবে অর্থদফতর। এই সিদ্ধান্তের ফলে উপকৃত হবেন ১৮ লক্ষ কর্মী।

অন্যদিকে, মুখ্যমন্ত্রী যোগীর এই সিদ্ধান্তে খুশির সরকারি কর্মীরা।

সূত্র মোতাবেক জানা গিয়েছে, দিপাবলীর আগেই ডিএ এবং বোনাস দেওয়া হবে রাজ্য সরকারি কর্মীদের। প্রত্যেকবছর দিপাবলী বড় করে উদযাপন করা হয় দিপাবলীতে। সেই সময় সরকারি কর্মীদের খুশি করতেই এই সিদ্ধান্ত। ডিএ জুলাই-২০১৮ সাল থেকেই কার্যকর করা হবে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত এর আগেও রাজ্য সরকারি কর্মীদের জন্যে ডিএ ঘোষণা করেছিল উত্তরপ্রদেশ সরকার। ৫ থেকে বাড়িয়ে ৭ শতাংশ বাড়ানো হয়েছিল। যা কিনা ২০১৮ ১ লা জানুয়ারি থেকে কার্যকর করা হয়েছে। এরই মধ্যে ফের একবার বেতন বৃদ্ধির ঘোষণা।