ফাইল ছবি

নয়াদিল্লি: খুব শীঘ্রই সুখবর শুনতে চলেছে সরকারি কর্মীদের জন্যে। এক ধাক্কায় অনেকটাই বাড়তে চলেছে সরকারি কর্মীদের বেতন। দীর্ঘদিন ধরে বেতন বৃদ্ধি সহ নুন্যতম বেতনের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন সরকারি কর্মীরা। অবশেষে সুখবর শুনতে চলেছেন সরকারি কর্মীরা। জানা যাচ্ছে, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই সরকারি কর্মীদের জন্যে ডিএ ঘোষণা করতে পারে দ্বিতীয় মোদী সরকার।

প্রথমে শোনা যাচ্ছিল যে ৫ থেকে ১০ শতাংশ ডিএ সরকারি কর্মীদের জন্যে ঘোষণা করা হতে পারে। কিন্তু জানা যাচ্ছে ৪ থেকে ৫ শতাংশ মহার্ঘ ভাতা কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্যে ঘোষণা করা হতে পারে। তথ্য বলছে যদি ৪ শতাংশ ডিএ ঘোষণা করা হয় সরকারি কর্মীদের জন্যে তাহলে এক ধাক্কায় অনেকটাই বাড়তে চলেছে বেতন। জাতীয় এক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর মোতাবেক ৪ শতাংশ ডিএ বৃদ্ধি হলে ৭২০ টাকা থেকে বেড়ে ১০ হাজার টাকা হতে পারে।

সমস্ত কিছু ভাতা এর মধ্যে যুক্ত করা হবে। জানা যাচ্ছে, চলতি বছরের ১ লা জুলাই থেকেই ডিএ কার্যকর করা হবে বলে জানা যাচ্ছে। প্রকাশিত খবর মোতাবেক, এই মাসেই ডিএ সংক্রান্ত বড় এই ঘোষণা করতে পারে মোদী সরকার। কিন্তু জানা যাচ্ছে কাশ্মীর, পাকিস্তান সহ একাধিক ইস্যু থাকায় এই মাসে এই বিষয়ে কোনও সিদ্ধান্ত নিতে পারেনি মোদী সরকার। তবে আগামী উৎসবের মরশুম শুরু হওয়ার আগেই এই বিষয়ে বড় ঘোষণা করতে পারে মোদী।

সর্বভারতীয় এক সংবাদমাধ্যমে খবর মোতাবেক, সেপ্টেম্বরের শুরুতেই এই বিষয়ে মন্ত্রিসভার বৈঠকে আলোচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে সিদ্ধান্ত নেওয়ার পরেই ডিএ নিয়ে বড় ঘোষণা করা হবে। আর তা ঘোষণা করা হলে এক ধাক্কায় অনেকটাই বাড়তে চলেছে সরকারি কর্মীদের বেতন।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও