নয়াদিল্লি : করোনা ভাইরাস আবহে দেশের স্বাস্থ্য ব্যবস্থার পরিকাঠামো নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। অনেকেরই ধারণা পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা না মেলার কারণেই এই মৃত্যু মিছিল। তবে ইন্ডিয়া টুডের করা এক সমীক্ষা বলছে বিষয়টা উল্টো। বেশিরভাগ ভারতীয়ই দেশের স্বাস্থ্য ব্যবস্থার ওপর ভরসা করেন।

সমীক্ষা অনুযায়ী দেশের স্বাস্থ্য ব্যবস্থা সঠিক পথে চলছে বলে মনে করেন ৭৭ শতাংশ ভারতীয়। মোট ১২,০২১ জনের ওপর সমীক্ষা চালানো হয়। দেশের পূর্ব ও পশ্চিম প্রান্ত জুড়ে সমীক্ষা চলে। সেখানেই দেখা গিয়েছে দেশের মানুষ ভারতের স্বাস্থ্য ব্যবস্থার পরিস্থিতি নিয়ে বেশ আশাবাদী। তাঁরা মনে করেন এই স্বাস্থ্য ব্যবস্থা তাদের সুস্থ করে তুলবে।

৭৭ শতাংশ মানুষ জানিয়েছেন দেশের স্বাস্থ্য ব্যবস্থার ওপর ভরসা রয়েছে তাঁদের। ১৮ শতাংশ মানুষ জানাচ্ছে দেশের স্বাস্থ্য ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়েছে। কোনওভাবেই এই পরিকোঠামো নিয়ে করোনা ভাইরাসের প্রকোপের মোকাবিলা করা সম্ভব নয়।

প্রসঙ্গত, করোনা ভাইরাসের মত মহামারীর সঙ্গে লড়াই সহজ নয় কোনও দেশের পক্ষেই, মত বিশেষজ্ঞদের। তাঁরা বলছেন ভারতের মতো জনসংখ্যার দেশে স্বাস্থ্য ব্যবস্থার বেহারল চিত্র করোনা পরিস্থিতিতে বেরিয়ে আসবেই। হাসপাতালের পরিকাঠামো, করোনা রোগিদের জন্য পৃথক শয্যার ব্যবস্থার মতো একাধিক ক্ষেত্রে সমস্যা নজরে পড়ছে।

দিল্লি ও মুম্বইয়ের মত শহরে করোনা রোগিদের চিকিৎসার জন্য অস্থায়ী আস্তানা বানাতে হয়েছে। খুলে দেওয়া হয়েছে স্টেডিয়াম, বিয়েবাড়ি ভাড়া দেওয়ার হল। এই সমীক্ষা চালানো হয় ১৫ই জুলাই থেকে ২৭শে জুলাই প্রযন্ত। মূলত টেলিফোনের মাধ্য প্রশ্ন করে সমীক্ষা চালানো হয়।

ইন্ডিয়া টুডে জানাচ্ছে হিন্দি ও ইংরাজি ছাড়াও বেশ কিছু আঞ্চলিক ভাষাতে এই সমীক্ষা করা হয়। ৬৭ শতাংশ সমীক্ষা চলে গ্রামাঞ্চলে। ৩৩ শতাংশ সমীক্ষা করা হয় শহর এলাকায়। ১৯টি রাজ্য – অন্ধ্রপ্রদেশ, অসম, বিহার, ছত্তিশগড়, দিল্লি, গুজরাত, হরিয়ানা, ঝাড়খন্ড, কর্ণাটক, কেরল, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, ওডিশা, পঞ্জাব, রাজস্থান, তামিলনাড়ু, তেলেঙ্গানা, উত্তর প্রদেশ ও পশ্চিমবঙ্গে এই সমীক্ষা চালানো হয়েছে।

এদিকে, একদিনে ৬০ হাজারের বেশি মানুষ করোনা আক্রান্ত হলেন দেশে। এই নিয়ে পরপর দু’দিন একদিনের নিরিখে দেশজুড়ে করোনার সংক্রমণ ৬০ হাজারের গণ্ডি ছাড়াল। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হলেন ৬১ হাজার ৫৩৭ জন।

একইসঙ্গে গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৯৩৩। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী শনিবার সকাল পর্যন্ত দেশে নোভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ২০ লক্ষ ৮৮ হাজার ৬১২। দেশজুড়ে করোনায় মতের সংখ্যা বেড়ে ৪২ হাজার ৫১৮। তবে আক্রান্তের সংখ্যা যেমন বাড়ছে তেমনি সুস্থও হচ্ছেন অনেকে।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা