উন্নাও: মর্মান্তিক নবমী। নবরাত্রির অনুষ্ঠান পালন করতে গিয়ে ঘটল এক ভয়াবহ দুর্ঘটনা। কুমারী পুজোর অনুষ্ঠানে জীবন্ত জ্বলে গেল এক সাত এর শিশু। ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের উন্নাওতে। ঘটনায় শোকের ছায়া নেমেছে শহর জুড়ে।

জানা গিয়েছে এক দোকানের মধ্যে নবরাত্রির অঙ্গ হিসেবে ব্যবস্থা করা হয়েছিল কুমারী পুজোর। সেই মতো মোট ৯ জন শিশুকে নিয়ে কুমারী রূপে পুজো করা হয়। কিন্তু হঠাৎই ঘটে যায় বিপত্তি। পুজোর মধ্যেই দাউদাউ করে আগুন ধরে যায়। আগুন লাগে শিশুদের গায়েও। আতঙ্কিত শিশুদের চিৎকারে উদ্ধারে এগিয়ে আসে পাড়া প্রতিবেশীরা।

দ্রুত উদ্ধার শুরু করা হলে বাইরে আনা হয় আট শিশুকন্যাকে। কিন্তু দাউদাউ করে জ্বলা আগুনের মাঝে থেকে পূজা নামে এক বছর সাতেকের মেয়েকে উদ্ধারে বেশ বেগ পোয়াতে হয়। যখন তাঁকে উদ্ধার করা হয় ততক্ষণে তাঁর শরীরের বেশ কিছু অংশ পুড়ে গিয়েছে। এরপর তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা মৃত বলে ঘোষণা করে।

কিন্তু ঠিক কীভাবে এই আগুন লাগল, তা নিয়ে নানান মত উঠে আসছে। তবে যে দোকানের মধ্যে এই পুজোর আচার পালন হচ্ছিল, সেই দোকানে প্রচুর তেল মজুদ ছিল বলে জানা গিয়েছে। ওই দোকানের মালিকই এই পুজোর আয়োজন করেছিল বলে খবর। উন্নাও পুলিশের তরফে জানানো হয়েছে, এখনও এই ঘটনায় কোনও অভিযোগ দায়ের করা হয়নি। তবে দোকানের মালিকের এই ঘটনায় গাফিলতি থাকলে যে ব্যবস্থা নেওয়ান হবে তা জানিয়ে দিয়েছে পুলিশ।

রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এ ঘটনায় শোক প্রকাশ করেছেন। তিনি এই ঘটনার বিস্তৃত রিপোর্টও চেয়ে পাঠিয়েছেন। পাশাপাশি এই দুর্ঘটনায় মৃত শিশু কন্যাটির পরিবারের জন্য আর্থিক সাহায্যেরও কথাও তিনি ঘোষণা করেছেন।