মুম্বই: গাড়ি শিল্পে মন্দার অজুহাত দিয়ে কর্মী ছাঁটাইকে সমর্থন করছেন না বাজাজ অটোর ম্যানেজিং ডিরেক্টর রাজীব বাজাজ। এই কারণে উৎপাদন কমানো কাম্য নয় বলেই মনে করেছেন তিনি৷ ফলে বর্তমানে গাড়ি সংস্থাগুলি যে পথে হাঁটতে চাইছে তার সমালোচনা করেছেন তিনি৷

বৃহস্পতিবার এই প্রসঙ্গে রাজীবের বক্তব্য, কেন্দ্রের কাছে আর্থিক বা নীতিগত সহায়তা চাইবার আগে গাড়ি শিল্পের উচিৎ নিজেদের খামতিগুলি খুঁজে বের করা। শুধুমাত্র মন্দার অজুহাত দেখিয়ে এভাবে কর্মীদের জীবন নিয়ে ছেলেখেলা করা উচিৎ নয়।

প্রসঙ্গত, সম্প্রতি গাড়ি শিল্পে মন্দার জেরে কর্মী ছাঁটাইয়ের পথে গিয়েছে মারুতি সুজুকি ইন্ডিয়া এবং মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রার মতো সংস্থা। দেখা গিয়েছে বহু গাড়ির ডিলার তাদের সংস্থার ঝাঁপ বন্ধ করেছে এবং যন্ত্রাংশ প্রস্তুতকারী সংস্থাগুলি কর্মী সংকোচন করেছে৷ যার ফলে প্রায় দু’লক্ষ কর্মী কাজ হারিয়েছেন বলে বিভিন্ন রিপোর্ট জানিয়েছে। আর এহেন অবস্থান কথা তুলে কেন্দ্রের কাছ থেকে আর্থিক এবং নীতিগত সহায়তার চেয়েছে গাড়ি সংস্থাগুলি।

কিন্তু রাজীবের বক্তব্য,আন্তর্জাতিক স্তরে প্রতিযোগিতার টিকে থাকতে গাড়ি শিল্পক্ষেত্র তেমন কোনও পদক্ষেপ করেছে কী ? এজন্য সরকারের কাছে সাহায্য চাইবার আগে গাড়ি শিল্পের আত্মবিশ্লেষণ করা দরকার বলে মনে করেন তিনি।

পাশাপাশি রাজীবের প্রশ্ন, কর্মীদের বেতনের জন্য খরচ মোট বিক্রির যেখানে মাত্র ৪ শতাংশ সেখানে এই সামান্য অর্থ সাশ্রয়ের জন্য কর্মী ছাঁটাই করা কতটা যুক্তিসঙ্গত? এখন গাড়ি শিল্পের খারাপ সময় যাচ্ছে তিনি তা মানলেও,এভাবে ভয়ের পরিবেশ সৃষ্টির কোনও মানে হয় না বলেই মনে করেছেন৷ বিশেষত তাঁর কথায়, এভাবে ৭ শতাংশ বিক্রি কমতে যদি কর্মীদের বলা হয় যখন সময় খারাপ যাবে তখন তাদের ছুড়ে ফেলে দেব, তা হলে তাঁরা সংস্থাগুলির উপর বিশ্বাস রাখবে কি করে?