মুম্বই: দীর্ঘদিনের একটা অপেক্ষা রয়েই গেল। দূর থেকে হাতছানি দিয়ে গিয়েছে শুধু! হাত দিয়ে ছুঁয়ে দেখা হয়নি তাঁর। এই না পাওয়ার বেদনা নিয়ে অচিরেই চলে গেলেন সিনেদুনিয়ার অন্যতম উজ্জ্বল নক্ষত্র শ্রীদেবী কাপুর।

কিন্তু আজ চাঁদনির ঝুলিতে ঝলমল করছে জাতীয় সম্মান। ‘মম’ ছবির সুবাদে, এছর জাতীয় মঞ্চে সেরা অভিনেত্রীর তাজ উঠেছে শ্রীদেবীর মাথায়। কিন্তু এসব পাওয়ার আগেই চির ঘুমের দেশে পাড়ি দিয়েছেন অভিনেত্রী।

গতবছর ১৪ জুলাই মুক্তি পেয়েছিল ‘মম’। যা বস্তাপচা সৎ মা-মেয়ের মন কষাকষির কোনও কাহিনি নয়। উল্টে বর্তমান সমাজে দাঁড়িয়ে মা-মেয়ের পবিত্র সম্পর্কের গল্পই বলেছে। যদিও পর্দায় মায়ের চরিত্র শ্রীদেবীর জন্য নতুন ছিল না!

তবে মেয়ের জন্য সমাজ ও দেশের আইন ব্যবস্থার সঙ্গে লড়াই। নিজের জীবনে বেঁচে থাকার ফুরিয়ে আসা রসদ নিয়ে এক মায়ের ভূমিকার শ্রীদেবীর অভিনয় ক্ষমতা নতুন কিছু বলে দিতে হয়নি। বলিপাড়া থেকে সমালোচক-সিনে ‘মম’-কে দেখে এককথায় বলেছেন অনবদ্য। তাইতো আজ জাতীয় সম্মান এসেছে নায়িকার ঝুলিতে।

তবে জাতীয় সম্মান পেলেও, তা ধরে দেখার আক্ষেপটা কিন্তু রয়েই গেল নায়িকার। ফিল্মফেয়ার থেকে শুরু করে বিগ স্টার অভিনেত্রীর বাড়িতে থরে থরে সাজানো রয়েছে নানান পুরষ্কার। সেখানেই জায়গা পাবে জাতীয় সম্মান। কিন্তু তা নিজের হাতে করে রাখবেন না নায়িকা। তাই সম্মান মিললেও, মিটলনা নায়িকার আক্ষেপ। সদ্য বনি কাপুর ট্যুইট করে লিখেছেন, ” আমি আজ খুব আনন্দিত। কিন্তু একটাই দুঃখ, যদি ও থাকত। এটা ওর প্রথম জাতীয় সম্মান। অনেক কিছু মনে পরে যাচ্ছে।”