নয়াদিল্লি : বয়স কেবলমাত্র একটি সংখ্যা। এই প্রচলিত কথাটি আরও একবার প্রমান করছেন গগনদীপ খোসলা। নিজের ৬০তম জন্মদিনে নিজেই নিজেকে গিফ্ট করেছেন দামি সাইকেল। শুধু সাইকেল কিনেই খান্ত হননি তিনি, সেটা নিয়ে তিনি বেড়িয়ে পড়েছেন সাইকেল চার হাজার কিলোমিটারের দীর্ঘ অভিযানে।

cycle-01

৬০ বছর বয়স পেড়িয়ে জীবনটাকে নতুন ভাবে ফিরে দেখতে চেয়েছেন গগনদীপ। টাইম মেশিন হিসাবে বেছে নিয়েছেন নিজেকে উপহার দেওয়া সাইকেলটিকে। দিল্লির বাসিন্দা গগনদীপ ঠিক করেছেন, কঠিন সময়ে কঠিনতম ঝুঁকি নেবেন। লেহ থেকে কন্যাকুমারী প্রায় ৪ হাজার কিমি অভিযানে যাবেন এই নতুন সাইকেলে করেই। Whole Foods India–র কো- ফাউন্ডার গগনদীপ খোশলার পাশে দাঁড়িয়েছেন তাঁর স্ত্রী।

cycle-02

এই বয়সে ডায়েট, ফিটনেস, গ্লুটেলের সমস্যা হতে পারে। এসবের সঠিকভাবে পর্যালোচনা করার দায়িত্ব তাঁর স্ত্রীয়ের। তবে এইসব “তুচ্ছ” বিষয়কে পাত্তা দিতে নারাজ গগনদীপ। তাঁর এখন একটাই লক্ষ্য, এই জীবনে জীবনের সমস্ত ইচ্ছাপূরণ করা। বয়সের ওই দুটি নম্বরকে তোয়াক্কা না করেই জীবনের প্রতিটি সেকেন্ড তিনি উপভোগ করতে চাইছেন।

ইতিমধ্যেই শুরু  হয়ে গিয়েছে যাত্রা। প্রতিদিন ৮-৯ ঘন্টা সাইক্লিং করে নিজের লক্ষ্যে এগিয়ে চলেছেন ৬০ বছরের “তরুন”।  নিজেকে নতুন ভাবে খুঁজে নিচ্ছেন দুর্গম রাস্তায়, পাহাড়ের চরাই উতরাইয়ে। কখনোবা মজছেন প্রকৃতির ভয়ঙ্কর সুন্দর কালো মেঘে। বুক ভরে শ্বাস নিচ্ছেন অচেনা জায়গায় মিষ্টি বাতাসে। ৪হাজার কিলোমিটার রাস্তা পেরোনোর কাজ চলতি মাসে ২০ তারিখেই শেষ করবেন বলে আশা করছেন। তবে এতো সবে শুরু, সূর্য এখন মধ্য গগনে।