নয়াদিল্লি: দেশের ৫ কোটি ৮০ লক্ষ মানুষ পেনশন বা কোনও ধরনের আর্থিক সাহায্য ছাড়াই বসবাস করেন। এক সমীক্ষায় এমন চিত্রই উঠে এসেছে। পেনশন পরিষদের তরফে একটি সমীক্ষা করা হয়েছিল।

State of Pensions in India Report 2018-এ প্রকাশিত তথ্য অনুযায়ী, অর্থনীতিবিদ প্রভাত পট্টনায়ক বলেন, কেন্দ্রীয় সরকার দেশের জিডিপি-র মাত্র ০.০৪ শতাংশ খরচ করেন ইন্দিরা গান্ধী ন্যাশনাল সোশ্যাল অ্যাসিস্ট্যান্টের জন্য। বয়স্কদের সুরক্ষার জন্যই এই স্কিম।

পট্টনায়ক আরও বলেন, সরকার জিডিপি-র মাত্র ১.৬ শতাংশ খরচ করলেই দেশের অন্তত ৯০ শতাংশ বয়স্ক নাগরিককে আর্থিক সুরক্ষা দেওয়া হবে। ৯০ শতাংশ বৃদ্ধ বা বৃদ্ধা অন্ত মাসে ২৫০০ টাকা পেনশন পেতে পারবেন বলেও জানান তিনি।

ন্যাশনাল সোশ্যাল অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রাম নামের স্কিমটি চালানো হয় গ্রামোন্নয়ন মন্ত্র থেকে। সেই স্কিম অনুযায়ী, দেশের ৮ কোটি বয়স্ক মানুষ মাসে ২০০ টাকা করে পেনশন পেতে পারেন। মাত্র ২২.৩ মিলিয়ন মানুষের কাছে এই পরিষেবা পৌঁছচ্ছে বলে জানিয়েছেন পেনশন পরিষদের কো-অর্ডিনেটর নিখিল দে।

পেনশন পরিষদের তরফে আরও জানানো হয়েছে যে, নেপাল, বলিভিয়া, বতসোয়ানার মত অনেক ক্ষুদ্র অর্থনীতির দেশেও পেনশন পরিষেবা অনেক ভাল।