নয়াদিল্লি: দুদিনের ভারত সফরে আসবেন সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প। আন্তর্জাতিক অতিথির আপ্যায়নে যাতে কোনও ত্রুটি না হয় সেইজন্য সপ্তাখানেক আগে থেকেই সাজসাজ রব পড়ে গিয়েছে গোটা রাজধানী জুড়ে। পিছিয়ে নেই মোদীর শহর গুজরাতও। কারণ ভারত দর্শনে এসে আহমেদাবাদেও যাবেন ট্রাম্প। ফলে সেখানেও সাজসাজ রব। এদিকে দুদিনের ট্রাম্পের ভারত সফরের তালিকায় রয়েছে আগ্রার তাজমহল দর্শনও। ফলে সবদিক থেকে মার্কিন প্রেসিডেন্টের নিরাপত্তা সুনিশ্চিত করতে সেখানেও মোতায়েন করা হচ্ছে প্রায় ৫০০০ নিরাপত্তারক্ষীকে।

শনিবার আগ্রার পুলিশ সুপারিটেন্ডেন্ট বোতরে রোহান প্রমোদ একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমের কাছে সাক্ষাৎকারে জানিয়েছেন, আগামী ২৪ ফেব্রুয়ারি আগ্রার ঐতিহাসিক তাজমহল দর্শনে আসতে পারেন সস্ত্রীক ট্রাম্প। ফলে কেন্দ্রীয় সরকারের তরফে সব দিকথেকে তাঁর নিরাপত্তার বলয় সুনিশ্চিত করতে, প্রায় ৫০০০ হাজার নিরাপত্তাবাহিনীকে নামানো হচ্ছে রাজধানীর জনপথে।

তিনি আরও বলেন, ২৪ফেব্রুয়ারি দুদিনের ভারত সফরে আসবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সঙ্গে থাকবেন স্ত্রী মেলানিয়া। এবং মেয়ে লুভাঙ্কা ও ট্রাম্প-জামাই জারেদ কুশনারও থাকার সম্ভাবনা রয়েছে। ফলে বিদেশি অতিথিদের যাতে আপ্যায়নে কোনও ভুলচুক না থাকে সেইদিকটিতে লক্ষ্যরেখে ইতিমধ্যে কেন্দ্রের ১০টি কোম্পানিকে নামানো হয়েছে রাস্তায়। এছাড়াও ট্রাম্প সফরকালে দিল্লি থেকে আগ্রা পর্যন্ত পুরো পথ সিসিটিভি ক্যামেরার মাধ্যমে নজরদাড়ির জন্য মুড়ে ফেলা হয়েছে।

সরকারি সূত্রে জানা গিয়েছে, ট্রাম্পের ভারত সফরে তাঁকে স্বাগত জানাতে পারেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এছাড়াও তাঁকে স্বাগত জানাবেন আগ্রার মেয়র নাভেন.কে জৈন। যদিও উল্লেখযোগ্য ভাবে এই তালিকা থেকে ব্রাত্য রয়ে গিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

প্রসঙ্গত, আগামী ২৪ ফেব্রুয়ারি দু’দিনের ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সফরের প্রথম দিনে আগামী ২৪ ফেব্রুয়ারি মোদীর রাজ্য গুজরাতে যাবেন ডোনাল্ড ট্রাম্প। আমেদাবাদে সদ্য নির্মিত বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামে যাওয়ার কথা রয়েছে মার্কিন প্রেসিডেন্টের।

‘নমস্তে ট্রাম্প’ শীর্ষক একটি অনুষ্ঠানেও সস্ত্রীক যোগ দেবেন ট্রাম্প। গুজরাত থেকেই দিল্লির উদ্দেশে রওনা দেবেন তাঁরা। দিল্লি পৌঁছানোর আগে আগ্রায় তাজমহল ঘুরে দেখবেন মার্কিন প্রেসিডেন্ট ও তাঁর স্ত্রী।