কলকাতা: প্রতি বছরই প্রজাতন্ত্র দিবস উপলক্ষে শহর কলকাতাকে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়৷ এবার তার ব্যতিক্রম হচ্ছে না৷ মঙ্গলবার প্রজাতন্ত্র দিবস উপলক্ষে শহরে মোতায়েন করা হবে প্রায় ৫ হাজার পুলিশ৷ এমনটাই লালবাজার সূত্রে খবর৷

শহর কলকাতার পাশাপাশি সারা রাজ্য জুড়েই কড়া নিরাপত্তার থাকবে৷ কড়া নিরাপত্তার ঘেরাটোপে মুড়ে দেওয়া হয়েছে ভারত বাংলাদেশ সীমান্তও৷ তাছাড়া প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে বিশেষ তল্লাশি অভিযান চলে হাওড়া স্টেশনে।

লালবাজার সূত্রে খবর, প্রজাতন্ত্র দিবস উপলক্ষে শহরের নিরাপত্তা আঁটোসাঁটো করা হচ্ছে৷ ২৬ জানুয়ারি মঙ্গলবার রেড রোডে হবে বিশেষ অনুষ্ঠান৷ সেখানে হাজির থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ তারজন্য রেড রোডে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হচ্ছে৷ প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে শুধু রেড রোডেই ২ হাজার পুলিশ মোতায়ন থাকবেন৷ সোমবার রাত ১০টা থেকেই রেড রোডে যান চলাচল বন্ধ করে দেওয়া হবে৷ মঙ্গলবার অনুষ্ঠান শেষে ফের খুলে দেওয়া হবে৷

এদিকে সারা শহর জুড়ে থাকবেন প্রায় ৫ হাজার পুলিশ৷ এদের মধ্যে ডিসি পদমর্যাদার অফিসাররা রয়েছেন৷ এছাড়া রেড রোড ও সংলগ্ন এলাকাকে কয়েকটি জোনে ভাগ করা হয়েছে৷ নজরদারির চালানোর জন্য ওই সব এলাকায় থাকছে ওয়াচ টাওয়ার৷ পাশাপাশি শহরের রাস্তায় টহল দেবে হেভি রেডিও ফ্লাইং স্কোয়াড৷

শহরের শপিংমল, বাস স্ট্যান্ড, ও গঙ্গার ঘাট সহ গুরুত্বপূর্ণ জায়গায় নজরদারি থাকবে পুলিশের৷ এদিকে প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে সোমবার বিশেষ তল্লাশি অভিযান চলে হাওড়া স্টেশনে৷ গোলাবাড়ি থানা, জি আরপি, আরপিএফ, বম্ব স্কোয়াড, স্নিফার ডগ নিয়ে প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে হাওড়া স্টেশনে তল্লাশি চালানো হয়।

প্রজাতন্ত্র দিবসে প্রতিটি মেট্রো স্টেশনেও বিশেষ নজরদারির করবে কলকাতা পুলিশ৷ তবে ওই দিন অনেকটা কম চালানো হবে মেট্রো। জানা গিয়েছে ওইদিন সারাদিনে ১১৮ টি মেট্রো চালানোর সিদ্ধান্ত নিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

সাধারণ দিনে কবি সুভাষ থেকে নোয়াপাড়া এবং নোয়াপাড়া থেকে কবি সুভাষ পর্যন্ত ২৪০টি মেট্রো চলাচল করে। ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে সমস্ত অফিস কাছারি ছুটি থাকায় ভিড় কম হবে, এই আশায় কম মেট্রো চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মেট্রো সংখ্যা কমলেও মেট্রো চালু ও বন্ধের সময়ে তা কোনও প্রভাব পড়ছে না। পাতালরেল চালু হচ্ছে সকাল ৭ টায়। পরিষেবা চলবে রাত ৯ টা অবধি। তবে সময়ের ব্যবধানে প্রভাব পড়ছে। আগে যেখানে ৭ মিনিট অন্তর মেট্রো পরিষেবা মিলত, সেখানে সময় বাড়িয়ে করা হয়েছে ১৫ মিনিট। অর্থাৎ ১৫ মিনিটের ব্যাবধানে চলবে মেট্রো।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।