স্টাফ রিপোর্টার, কলকাতা : জম্মু ও কাশ্মীর থেকে আর্টিকল ৩৭০ ও ৩৫এ বাতিল করার পর বৃহস্পতিবার পালন করা হবে ৭৩ তম স্বাধীনতা দিবস। তাই বিগত বছরের তুলনায় এবছর কলকাতার নিরাপত্তায় বাড়তি নজরদারি করবে লালবাজার। মোতায়েন থাকবে অতিরিক্ত ৫ হাজার পুলি । থাকবে রেডিও সায়েন্স স্কোয়াড ও হেভি রেডিও সায়েন্স স্কোয়াড এবং মহিলা পুলিশ৷

এছাড়া, রাস্তায় নেমে পরিস্থিতির দিকে নজর রাখবেন পুলিশের উচ্চ পদস্থ কর্তারা। বুধবার রাত থেকেই নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে কলকাতাকে। শহরে ঢোকা-বেরোনোর রাস্তাগুলোতে চলছে পুলিশের কড়া নজরদারি।

বিগত বছরের মতো এবারও রেড রোডের প্যারেড গ্রাউন্ডে নজরদারির জন্য তৈরি হয়েছে ৬টি ওয়াচ টাওয়ার। এছাড়াও থাকছে কুইক রেসপন্স টিম (কিউআরটি), হেভিরেডিয়ো ফ্লাইং স্কোয়াড। সতর্ক থাকতে বলা হয়েছে বম্ব ডিসপোজাল ইউনিটকেও। মেট্রো স্টেশনগুলিতেও বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। স্পর্শকাতর ৫টি স্টেশনে ১৫ জন রিজার্ভ ফোর্সের অফিসার মোতায়েন থাকবেন।

বুধবারই কামারকুণ্ডু রেল পুলিশের বিশেষ টিম স্নিফার ডগ ও মেটাল ডিটেক্টর দিয়ে স্টেশনে যাত্রীদের ব্যাগ তল্লাশি চালায়। কলকাতা স্টেশন থেকে ছেড়ে আসা জম্মু-তাওয়াই এক্সপ্রেসের কামরায় উঠে যাত্রীদের ব্যাগ তল্লাশি করে রেল পুলিশের বিশেষ টিম।

স্বাধীনতা দিবস পালন উপলক্ষে ১৪ অগস্ট রাত থেকেই রেড রোড বন্ধ করে দেওয়া হয়েছে। চৌরঙ্গি রোড, জওহরলাল নেহরু রোড, ক্যাথিড্রাল রোড, কুইন্স ওয়ে, মেয়ো রোডে। এছাড়া আচার্য জগদীশচন্দ্র বোস রোডের যে অংশটি দক্ষিণ দিকে গিয়েছে , লেনিন সরণি, সেন্ট জর্জেস গেট রোড, স্ট্র‌্যান্ড রোড, রাজা উডমন্ট স্ট্রিট ইত্যাদি রাস্তাগুলিতে যান চলাচল নিয়ন্ত্রিত হবে।