নয়াদিল্লিঃ  ভোটের মুখে জনদরদি কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের প্রাপ্য এককালীন ভাতা বাড়াল সরকার। পাঁচগুণ বাড়ানো হয়েছে এই ভাতা। কিন্তু শর্ত মোতাবেক কর্মরত অবস্থায় শিক্ষাগত যোগ্যতা বাড়লে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের এই বর্ধিত ভাতা কার্যকরী হবে। ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারের তরফে এই সংক্রান্ত বিবৃতি জারি করা হয়েছে।

জারি করা বিবৃতিতে জানানো হয়েছে, এবার থেকে ১০,০০০ থেকে ৩০,০০০ টাকা পর্যন্ত ভাতা পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। তবে এজন্য ২০ বছরের পুরনো আইন সংশোধন করা হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকারের কর্মিবর্গ মন্ত্রক। পুরনো আইন মোতাবেক এতদিন শিক্ষাগত যোগ্যতা বাড়লে ২,০০০ থেকে ১০,০০০ টাকা পর্যন্ত ভাতা পেতেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

কিন্তু এই আইন সংশোধন করা নিয়ে দীর্ঘদিন ধরে আলোচনা চলছিল। অবশেষে আইনে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে।

নতুন আইন অনুসারে ৩ বছরের কম পাঠ্যক্রমের ডিগ্রি বা ডিপ্লোমা অর্জন করলে ১০,০০০ টাকা এককালীন ভাতা পাবেন। ৩ বছর বা তার বেশি দীর্ঘ পাঠ্যক্রমে ডিগ্রি বা ডিপ্লোমার ক্ষেত্রে ১৫,০০০ টাকা ভাতা মিলবে। স্নাতকোত্তর ডিগ্রি পেলে মিলবে ২০,০০০ টাকা। ১ বছরের বেশি দীর্ঘ স্নাতকোত্তর পাঠ্যক্রমে মিলবে ২৫,০০০ টাকায়। পিএইচডি অর্জন করলে মিলবে ৩০,০০০ টাকা। কর্মজীবনে ২ বার এই ভাতা পাবেন কেন্দ্রীয় কর্মচারীরা। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে উপকৃত হবেন লক্ষাধিক সরকারি কর্মচারী। শুধু তাই কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে খুশির হাওয়া সরকারি কর্মচারীদের।