ওয়াশিংটন: ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল মার্কিন যুক্তরাষ্ট্রের উঠাহ-র সল্টলেক সিটি। স্থানীয় সময় অনুযায়ী বুধবার সকালে এই ভূমিকম্প ঘটেছে। ঘটনায় আতঙ্কিত এলাকাবাসী।

রিখটার স্কেলে ভূ-কম্পনের মাত্রা ছিল ৫.৭। ভূমিকম্পের জেরে সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হয় সল্ট লেক আন্তর্জাতিক বিমান বন্দর। ইউএস জিওলজিক্যাল সার্ভে জানাচ্ছে, সল্ট লেক সিটি থেকে ১০ মেইল দূরে মাগ্না শহরের নিকটবর্তী এলাকায় এই ভূমিকম্পের উৎসস্থল।

ভূমিকম্প বুঝতে পেরেই সাধারণ মানুষ বিল্ডিং ছেড়ে রাস্তায় বেরিয়ে পড়েন। জানা যাচ্ছে, ১০ থেকে ১৫ সেকেন্ড স্থায়ী ছিল এই ভূমিকম্প। একটি সূত্রের দাবি, ১৯৯২ এর পর ওই এলাকায় এত বড় ভূমিকম্প আগে হয়নি, ফলে ব্যাপক ভাবে আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয়রা।

ভূ-কম্পনের তীব্রতা এতই বেশি ছিল যে মাগ্না এলাকায় একাধিক বাড়ির জানলার কাঁচ, ফুলদানি ইত্যাদি ভেঙে পড়ে। এমনকি বেশ কয়েকটি রাস্তার ওপরের অংশে ফাটলও ধরা পড়ে।

ঘটনায় কোনও আহত বা নিহত হওয়ার খবর প্রকাশ্যে আসেনি। তবে মূল কম্পনের পর ফের একবার আফটার শক অনুভূত হওয়ায় আতঙ্ক বেড়েছে স্থানীয় মানুষের।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।