শ্রীনগর: আগামী ১৬ অগাস্ট থেকে জম্মু-কাশ্মীরের কয়েকটি এলাকায় ৪-জি ইন্টারনেট পরিষেবা ফিরতে চলেছে। মঙ্গলবার সুপ্রিম কোর্টে এমনই জানিয়েছে কেন্দ্রীয় সরকার। আপাতত ২ মাস চলবে এই পরিষেবা। পরিস্থিতি পর্যালোচনার পর এবিষয়ে স্থায়ী সিদ্ধান্ত নেবে কেন্দ্র। শীর্ষ আদালতে এমনই জানিয়েছেন কেন্দ্রের অ্যাটর্নি জেনারেল।

গত বছর ৫ অগাস্ট উপত্যকায় হাই-স্পিড ৪জি ইন্টারনেট পরিষেবা বন্ধ হয়েছিল৷ বিষয়টি নিয়ে একাধিকবার সরব হয় স্থানীয় মানুষজন থেকে শুরু করে বিভিন্ন সংগঠন।

শেষমেশ এক বছর পরে ফের ৪জি ইন্টারনেট পরিষেবা ফিরতে চলেছে উপত্যকায়।তবে আপাতত ট্রায়ল বেসিসে এই পরিষেবা চালু করতে চাইছে কেন্দ্রীয় সরকার। দু’মাস ধরে পরিস্থিতির উপর নজর রাখা হবে। পরিস্থিতি পর্যালোচনার পর স্থায়ী কোনও সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় সরকার।

জম্মু কাশ্মীরে ৪জি ইন্টারনেট পরিষেবা চালু নিয়ে একটি পিটিশন দাখিল হয়। এখনই উপত্যকার কয়েকটি এলাকায় ৪জি ইন্টারনেট পরিষেবা চালু করার ব্যাপারে সম্মত শীর্ষ আদালতও।

কেন্দ্রও এবিষয়ে তৎপরতা নিয়েছে। অ্যাটর্নি জেনারেল জানিয়েছেন, জম্মু-কাশ্মীরেরকয়কটি এলাকা চিহ্নিত করে ৪জি ইন্টারনেট পরিষেবা চালু করা হবে৷ তবে নিরাপত্তার দিকটি বিবেচনা করে এখনই সীমান্ত এলাকায় ৪জি ইন্টারনেট পরিষেবা চালু করা হচ্ছে না। তবে পরবর্তী ক্ষেত্রে এবিষয়ে সিদধান্ত নেওয়া হতে পারে বলে জানিয়েছেন তিনি।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও