রোম: একদিকে এত মৃত্যু দেখেনি আর কোনও দেশ। এমনকি উৎসস্থল চিনেও নয়। ইতালিতে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হল ৪৭৫ জনের। বুধবারই এই পরিসংখ্যান প্রকাশ্যে এসেছে, যা রীতিমত চাঞ্চল্যকর।

ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সি জানিয়েছেন একদিনে আক্রান্ত হয়েছেন ৪০০০ জন। এর আগে গত রবিবার একদিনে ৩৬৮ জনের মৃত্যু হয়েছিল।

বুধবার পর্যন্ত ইতালিতে আক্রান্ত হয়েছে মোট ৩৫,৭১৩। এর মধ্যে ৪,০২৫ জন সুস্থ হয়ে গিয়েছেন ও মৃত্যু হয়েছে ২,৯৭৮ জন।

এদিকে, করোনা আতঙ্কে টালমাটাল অবস্থা এখন বিশ্ব অর্থনীতিতে । এর জেরে এবার বিপাকে পড়ছে বিমান পরিবহণ ব্যবসা ৷ এমনটা চললে আগামী কয়েক মাসের মধ্যেই রীতিমতো বিপর্যয়ের মুখে পড়তে পারে বেশিরভাগ বিমান সংস্থা। তেমনটা হলে বেশ কয়েকটি সংস্থা মে মাসের মধ্যে দেউলিয়াও হতে পারে বলে আশংকা করা হচ্ছে ৷ অস্ট্রেলিয়ার পরামর্শদাতা সংস্থা কাপা সেন্টার ফর অ্যাভিয়েশন এমনটাই আশংকা করেছে। যদিও পাশাপাশি জানিয়েছে, সরকার এবং উড়ান সংস্থাগুলি এক যোগে কাজ করার উদ্যোগী হলে রেহাই মিলতে পারে ৷

চিনের উহানে এই রোগের প্রথম সূত্রপাত ঘটে । তার পর থেকে একাধিক দেশে ছড়িয়ে পড়তে দেখা গিয়েছে করোনা ভাইরাসকে। লক্ষ্য করা গিয়েছে, প্রবাসীরা দেশে ফিরতেই ছড়িয়ে পড়েছে এই রোগ। তারই বিমান পরিষেবায় কোপ পড়েছে । ধাক্কা খেয়েছে বিশ্বজুড়ে বিমান সংস্থাগুলির ব্যবসা।

ইতিমধ্যেই ইউরোপের উড়ান সংস্থা ফ্লাইবি-র পতন ঘটেছে। কাজ হারিয়েছেন দু’হাজারেরও বেশি কর্মী। পাশাপাশি উড়ানের সংখ্যা কমিয়ে দিয়েছে আমেরিকান এয়ারলাইন্স গ্রুপ, অস্ট্রেলিয়ার কোয়ান্টাস এয়ারওয়েজ। তাছাড়া সাময়িক ভাবে কর্মী ছাঁটাইয়ের পথে হেঁটেছে নরওয়ের স্যাস এ

Proshno Onek II First Episode II Kolorob TV