প্যারিস: ভারতের বিভিন্ন জায়গায় তাপমাত্রা বাড়ছে হু হু করে। তবে শুধু ভারত নয়, তাপমাত্রা বাড়ছে বিশ্বের অন্যান্য জায়গাতেও।

ফ্রান্স জুড়ে তীব্র দাবদাহে এই সপ্তাহে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়াতে পারে বলে অনুমান করা হচ্ছে। এমন হলে জুন মাসে দেশটিতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড ছাড়িয়ে যাবে বলেও আশঙ্কা রয়ছে।

সোমবার ফ্রান্সে তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি। আভাস দেওয়া হয়েছিল আগেই। সপ্তাহের বাকি দিনগুলোতে তা বাড়বে এবং বৃহস্পতিবার বা শুক্রবার নাগাদ তা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে।

প্রচণ্ড গরমে বিশেষ করে দেশের উত্তরাঞ্চলে জীবনযাপন রীতিমত অসহনীয় হয়ে উঠেছে। রাজধানী প্যারিসেও অসহনীয় তাপমাত্রায় নগরজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। তাপপ্রবাহের সঙ্গে অতিরিক্ত আদ্রতার কারণে প্যারিসে ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ৪৭ ডিগ্রির মত অনুভূত হবে বলে সতর্ক করেছে আবহাওয়া অধিদফতর।

এই পরিস্থিতিতে জনজীবনে স্বস্তির জন্য নানা স্থানে অস্থায়ী ঝর্ণা বসানো হয়েছে। এছাড়া, তাপ আরো বাড়লে সরকারি পুলগুলো জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে।

পথচারীদের জন্য জল বিতরণ এবং শিশু ও বয়স্কদের মত ঝুঁকিপূর্ণ ব্যক্তির জন্য বিশেষ স্বাস্থ্য সেবার পরিকল্পনা করা হয়েছে। ফ্রান্স ছাড়াও জার্মানি, সুইজারল্যান্ড ও বেলজিয়ামে আগামী কয়েকদিনে জুন মাসে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভেঙে যাওয়ার আভাস দেওয়া হয়েছে। তবে ফ্রান্সে দাবদাহ পরিস্থিতি সবচেয়ে নাজুক থাকবে।

এর আগে ২০০৩ সালের অগাস্টে ফ্রান্স জুড়ে তীব্র দাবদাহে একমাসে প্রায় ১৫ হাজার মানুষের মৃত্যু হয়েছিল।