নয়াদিল্লি: বিমানবন্দর থেকে উদ্ধার করা হল বিপুল পরিমাণ নগদ টাকা। তবে দেশি নয় বিদেশি নগদ টাকা উদ্ধার হয়েছে জাতীয় রাজধানী দিল্লির আন্তর্জাতিক বিমানবন্দর থেকে।

বৃহস্পতিবার বিপুল টাকা সহ চার যাত্রীকে গ্রেফতার করা হয়েছে। জানা গিয়েছে ধৃতেরা দিল্লি থেকে বিমানে ব্যাঙ্কক যাচ্ছিল। সেই সময়েই তাঁদের ব্যাগে তল্লাশি চালিয়ে উদ্ধার করা হয় ওই বিপুল টাকা।

আরও পড়ুন- সাংগঠনিক বৈঠকে নদিয়া জেলা নেতৃত্বের বিরুদ্ধে ‘রণং দেহী’ মমতা

দিল্লি থেকে ব্যাঙ্ককে বিপুল পরিমাণ বিদেশি টাকা পাচারের বিষয়ে আগাম জানতে পেড়েছিল গোয়েন্দা বাহিনী। সেই অনুযায়ী দিল্লি বিমানবন্দরে অভিযানে নামে ডিরেক্টরেট অফ রেভেনিউ ইন্টেলিজেন্স। আটক করা হয়ে চার সন্দেহভাজন যাত্রীকে।

জানা গিয়েছে, ধৃতদের ব্যাগ থেকে এক লক্ষ ৫২ হাজার ইউরো উদ্ধার করা হয়েছিল। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ এক কোটি ২৭ লক্ষ ৬৩ হাজার ৪৪০ টাকা। ওই চার যাত্রীকে কাস্টমস অ্যাক্ট, ১৯৬২ ধারায় গ্রেফতার করেছে ডিরেক্টরেট অফ রেভেনিউ ইন্টেলিজেন্স। তবে ধৃত ওই চার পাচারকারীর নাম প্রকাশ করা হয়নি। এই ঘটনার সঙ্গে বড় আন্তর্জাতিক টাকা পাচারাচক্র বা হাওয়ালা কারবারের যোগ রয়েছে বলেও মনে করা হচ্ছে।

আরও পড়ুন- রামায়ণের লঙ্কা কাণ্ডের কায়দাতেই বালাকোট জ্বালিয়ে এসেছিল বায়ুসেনা

সূত্রের খবর, ধৃতেরা হিমশৈলের চূড়া মাত্র। এর জাল অনেক গভীরে বিস্তৃত রয়েছে। সেই গভীরে পৌঁছাতে অনেক কাঠখড় পোড়াতে হবে বলেও মনে করছে ডিরেক্টরেট অফ রেভেনিউ ইন্টেলিজেন্স-এর গোয়েন্দারা।

অন্যদিকে, দিল্লি বিমানবন্দরের মাধ্যমে অনৈতিক পাচার ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠছে। আর সব ক্ষেত্রেই পাচারকারীরা আন্তর্জাতিক চক্রের অংশ হয়ে যাওয়ায় জোরাল হচ্ছে সেই প্রশ্ন। মাস ছয়েক আগেই ৩০ কেজি হেরোইন উদ্ধার করা হয় ওই বিমানবন্দর থেকে। সেগুলি মায়ানমার থেকে নিয়ে আসা হচ্ছিল। সেই মাদক পাচারকারীদের গন্তব্য ছিল রাজস্থান।