নয়াদিল্লি: দিল্লির প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেমের উন্নতি ঘটানোর জন্য ভারতীয় রেলের তরফে একাধিক ট্রেন বাতিল সহ বেশ কয়েকটি পদক্ষেপ নেওয়া হয়েছে। যার জন্য বন্ধ থাকবে রেলের বেশ কয়েকটি সুবিধা। শনিবার রাত থেকে রবিবার ভোর রাত অবধি এই কাজ চলবে বলে জানা গিয়েছে।এর ফলে রেলের ১৩৯ হেল্পলাইন সহ একাধিক সুবিধা সাময়িক ভাবে বন্ধ থাকবে। পাশাপাশি শনিবার বন্ধ রাখা হয়েছে ৩১৫ টি ট্রেন।

কোন কোন পরিষেবা বন্ধ থাকবে

পরিষেবার উন্নতি ঘটানোর জন্য টেকনিক্যাল কাজ চলাকালীন কম্পিউটার নিয়ন্ত্রিত সংরক্ষণ সাময়িক ভাবে বন্ধ থাকছে, পাশাপাশি বন্ধ থাকছে ইন্টারনেট বুকিং সহ ১৩৯ -এর মতো জরুরি এনকোয়ারি নম্বরও। টেকনিক্যাল কাজ শেষ হয়ে যাওয়ার পরে পুনরায় এই পরিষেবাগুলি আবার চালু হবে বলে জানানো হয়েছে।

৩১৫ টি ট্রেন বাতিল করেছে রেল

অন্যদিকে ২২ ফেব্রুয়ারি শনিবার প্রায় ৩১৫ টি ট্রেন বাতিল করেছে রেল। এই বাতিল ট্রেনের তালিকায় রয়েছে একাধিক মেল ও এক্সপ্রেস ট্রেন। এছাড়া বাতিল করা হয়েছে বহু প্যাসেঞ্জার ট্রেনও।

বাতিল করা হয়েছে এই ট্রেনগুলি

ন্যাশনাল ট্রেন ইনকোয়ারি সিস্টেম রেলের ওয়েবসাইটে এই বাতিল ট্রেনের একটি তালিকা প্রকাশ করেছে। দেখা যাচ্ছে, গোমতী এক্সপ্রেস, কলকাতা এক্সপ্রেস, নিউ দিল্লি জন শতাব্দী, ফ্রিডম ফাইটার এক্সপ্রেস সহ একধিক ট্রেন বাতিল রয়েছে।

অফিসিয়াল ওয়েবসাইট চেক করতে পারেন

রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ট্রেনের বর্তমান পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত তথ্য পেতে পারেন। এছাড়াও রেলের হেল্পলাইন নম্বর ১৩৯ এ ফোন করেও কোন কোন ট্রেন বাতিল সে সম্পর্কে তথ্য জানতে পারেন।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ