ফাইল ছবি

মেক্সিকো সিটি: মার্কিন প্রশাসনের কাছে নতি স্বীকার। আর তা করে মেক্সিকো থেকে ৩১১ জন ভারতীয় অভিবাসীকে ফেরত পাঠাল মেক্সিকো সরকার। সে দেশের বিভিন্ন প্রান্ত এই সমস্ত ভারতীয়দের ফেরত পাঠানো হয়েছে। মেক্সিকোর অভিবাসন কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে যে, সে দেশ থেকে বের করে দেওয়া সকলেই বেআইনিভাবে মেক্সিকোয় ঢুকে বিভিন্নভাবে থাকছিল।

বুধবার মেক্সিকোর তরফে এক বিবৃতি প্রকাশ করে এই বিষয়ে বিস্তারিত ভাবে জানানো হয়েছে। প্রকাশিত সেই বিবৃতিতে জানানো হয়েছে যে, বৈধ কাগজপত্র না থাকার জন্য তোলুকা সিটি বিমানবন্দর থেকে ভারতীয়দের নয়াদিল্লিতে ফেরত পাঠানো হল। ওই ৩১১ জন মেক্সিকোর ওয়াক্সামা, বাজা ক্যালিফোর্নিয়া, ভেরাক্রুজ, চিয়াপাস, সোনারা মেক্সিকো সিটি, দুরাঙ্গো এবং তাবাস্কোতে ছিলেন বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, গত জুনেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুমকি দিয়েছিলেন যে, মেক্সিকো সীমান্ত পেরিয়ে আমেরিকায় অনুপ্রবেশকারীদের আটকানো না হলে মেক্সিকো থেকে আমদানিকৃত পণ্যের উপর বাড়তি শুল্ক বসানো হবে। তখনই সীমান্তে নিরাপত্তা বাড়ানোর আশ্বাস দিয়েছিল মেক্সিকো সরকার। ভেরাক্রুজের আকায়ুকান অভিবাসন দফতরের একত্রিত হওয়ার পর ৩১১ ভারতীয়র পরিচয় খতিয়ে দেখে তাঁদের দেশে ফেরত পাঠানো হয়।