স্টাফ রিপোর্টার, হাওড়া: ৩০ তম হাওড়া জেলা বইমেলার শুভ সূচনা হল। সোমবার হাওড়ার শরৎ সদন প্রাঙ্গণে বইমেলার সূচনা করেন রাজ্যের গ্রন্থাগার মন্ত্রী সিদ্দিকুল্লাহ চৌধুরী। উপস্থিত ছিলেন সমবায় মন্ত্রী অরূপ রায়, অনগ্রসর শ্রেণী উন্নয়ন মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়, শ্রম দফতরের রাষ্ট্রমন্ত্রী ডাঃ নির্মল মাজি, হাওড়া জেলা পরিষদের সভাধিপতি কাবেরি দাস সহ বিশিষ্ট অতিথিরা।

পশ্চিমবঙ্গ সরকারের জনশিক্ষা প্রসার এবং গ্রন্থাগার দপ্তরের আয়োজনে এবং হাওড়া ডিস্ট্রিক্ট পাবলিক লাইব্রেরীর আর্থিক সহায়তা এবার এই বইমেলার আয়োজন করা হয়েছে। মেলা কমিটির তরফ থেকে জানানো হয়েছে এবার প্রতিদিন বিকেলে সাংস্কৃতিক মঞ্চে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আগামী ২৪ জানুয়ারী বৃহস্পতিবার বিকেলে বইমেলা প্রাঙ্গণে শিশু দিবস উদযাপিত হবে। বিষয়- “ছোটদের বড় হতে গ্রন্থাগারকে রাখো সাথে।” এদিন সিদ্দিকুল্লাহ চৌধুরী বইমেলার উদ্বোধন করে বলেন, বইমেলা এক জায়গায় সীমিত থাকলে হবে না। এই মেলাকে প্রত্যন্ত গ্রামে ছড়িয়ে দিতে হবে। আগের বছর হাওড়া বইমেলায় ৪২ লক্ষ টাকার বই বিক্রি হয়েছিল।

বইমেলা থেকে বই কেনার জন্য গ্রামীন গ্রন্থাগারগুলিকে ৭ হাজার টাকা, শহর গ্রন্থাগারকে ১০ হাজার টাকা এবং জেলা গ্রন্থাগারগুলিকে ৩০ হাজার টাকা সরকারের পক্ষ থেকে দেওয়া হয়েছে। উল্লেখ্য, হাওড়া বইমেলা প্রতিদিন বেলা ১টা থেকে ৮টা খোলা থাকবে। চলবে ২৭ জানুয়ারী পর্যন্ত।