ছবিটি প্রতীকী

কলকাতা: ছট পুজোর দিনে ভয়াবহ দুর্ঘটনার সাক্ষী থাকল বাংলা। পূজা চলাকালীন এ রাজ্যের কোচবিহারে বাঁশের ব্রিজ ভেঙে তিস্তায় পড়লেন প্রায় ৩০ জন। অন্যদিকে বিহারে ছটপুজোর ভিড়ে পদপিষ্ট হয়ে কমপক্ষে দুই শিশুর মৃত্যু হয়েছে। দুটি পৃথক ঘটনা বেশ কিছুটা ফিকে করেছে পুজোর আনন্দ।

প্রথম ঘটনার ক্ষেত্রে জানা গিয়েছে, বাঁশের ব্রিজটি বানানো হয়েছিল অস্থায়ী ভাবে। ছটপুজোর ভিড়ে ভার সামলাতে না পেরে ভেঙে পড়ে ব্রিজ। ফলে ওপরে থাকা প্রায় ৩০ জন পড়েন নদীর জলে।

আরও পড়ুন – কাশ্মীরে ৫ বাঙালি শ্রমিকের মৃত্যু, আতঙ্ক নিয়ে বাঁচছে মালদহ

এ দুর্ঘটনায় কারো প্রাণহানি হয়নি। তাড়াতাড়ি পড়ে যাওয়া লোকদের উদ্ধার করা হয়। সকল পুন্যার্থীরাই সুরক্ষিত রয়েছেন বলে জানা গিয়েছে।

কিন্তু অন্য ঘটনাটি আরও বেশি হৃদয় বিদারক। ছটপুজোর ভিড়ে পদপিষ্ট হয়ে মৃত্যু হয়েছে দুই শিশুর। ঘটনাটি ঘটেছে পড়শী রাজ্য বিহারের ঔরঙ্গাবাদে, সূর্যকুণ্ডে। মৃত দুই শিশুর মধ্যে রয়েছে এক ৬ বছরের ছোট ছেলে ও অন্যজন এক শিশুকন্যা।

জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে ছট পুজোর জেরে অপ্রত্যাশিত ভাবে বেড়ে যায় ভিড়। যে কারণে পদপিষ্ট হয়ে মারা যাওয়ার ঘটনা ঘটে। মৃতের পরিবারকে সরকারি ক্ষতিপূরণের আশ্বাস দেওয়া হয়েছে। তবে এই ঘটনায় এলাকায় বিষাদের ছায়া নেমে এসেছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ