ফাইল ছবি

স্টাফ রিপোর্টার, কলকাতা: পুরভোটের প্রস্তুতি শুরু করতে দলের কাউন্সিলর ও সাংগঠনিক পদাধিকারীদের বৈঠকে ডাকলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ২ মার্চ নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এই বৈঠক হবে৷ সেখানে কর্পোরেশন ও পুরসভার কাউন্সিলর চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, ব্লক ও ওয়ার্ড স্তরের দলীয় নেতাদের ডাকা হয়েছে। পরেরদিনই অর্থাৎ ৩ মার্চ তৃণমূল ভবনে বৈঠক করবেন দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সী, মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় ও যুব সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়।

এপ্রিল মাসেই কলকাতা সহ গোটা রাজ্যের পুরভোট শুরু করে দিতে চাইছে রাজ্য সরকার। সেই মতো প্রস্তুতিও শুরু করে দিচ্ছে তৃণমূল। রাজ্যে শতাধিক পুরসভায় ভোটকুশলী প্রশান্ত কিশোরের টিম তৃণমূলের জনপ্রতিনিধিদের পারফর্ম্যান্সের মূল্যায়ন করেছে। পুরপ্রতিনিধিদের কাজকর্ম নিয়ে এই মূল্যায়ন রিপোর্ট তৃণমূল নেতৃত্বর কাছে জমা পড়েছে। প্রশান্ত কিশোরের এই মূল্যায়ন রিপোর্টের ভিত্তিতে মমতা তাঁর অভিমত নেতাজি ইন্ডোরের সভায় ব্যক্ত করবেন। ২ তারিখ নেতাজি ইন্ডোরের এই বৈঠকে পুরসভা এবং পুর-রাজনীতির সঙ্গে যুক্ত সকলকে সেই প্রস্তুতির অভিমুখ জানিয়ে দেবেন মমতা।

প্রসঙ্গত, এবারের পুরভোটে কলকাতা সহ সব জায়গায় নতুন মুখ আনা নিয়ে জল্পনা চলছে। এই বৈঠকে সে সম্পর্কেও দলের অবস্থান স্পষ্ট করে দিতে পারেন তৃণমূলনেত্রী নিজেই। কলকাতায় তৃণমূল কাউন্সিলরদের সঙ্গে ভোটকুশলী প্রশান্ত কিশোরের উপস্থিতিতে দু’দফা বৈঠক করেছেন মেয়র ফিরহাদ হাকিম, পার্থ চট্টোপাধ্যায়রা। সেখানেই বলে দেওয়া হয়, প্রার্থী বাছাইয়ে শেষ কথা বলবেন দলনেত্রী।

লোকসভা ভোটের ফল বেরনোর দিনই বলেছিলেন, প্রশাসনের পাশাপাশি এ বার থেকে দলকেও বেশি সময় দেবেন। সেটি যে মমতা বন্দ্যোপাধ্যায়ের কথার কথা ছিল না, গত কয়েক মাসের দল কেন্দ্রীক কর্মসূচি তার প্রমাণ। সেই প্রক্রিয়ায় এ বার গোটা রাজ্যে তৃণমূল কাউন্সিলরদের সামনে পুরভোট নিয়ে দলীয় অবস্থান স্পষ্ট করতে চলেছেন দলনেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুর নির্বাচনে প্রার্থী বাছাইয়ে তাঁর মাপকাঠি কী হবে, আগামী ২ মার্চ তার ইঙ্গিত পাওয়া যাবে।

কলকাতার কাউন্সিলরদের নিয়ে ৩ তারিখ তৃণমূল ভবনে বৈঠক করবেন দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সী, মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় ও যুব সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। এই বৈঠকে থাকতে পারেন তৃণমূলের ভোটকুশলী প্রশান্ত কিশোর।