প্রতীকী ছবি

জয়পুর: প্রশ্নের মুখে রাজস্থানের বাঘ সংরক্ষণ প্রকল্প। রাজস্থানের রনথম্ভোরের জঙ্গলে খোঁজ নেই ২৬টি বাঘের। জাতীয় বাঘ সংরক্ষণ প্রকল্পের সদস্য এবং বিজেপি সাংসদ দিয়া কুমারি এমনটাই চিঠি দিয়ে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকড়কে।

নিখোঁজ হওয়া বাঘগুলির বর্তমান পরিস্থিতি কি তা জানার জন্য দ্রুত তদন্তের দাবি জানিয়েছেন দিয়া। পাশাপাশি প্রশ্ন তুলেছেন ওই পার্কের কর্মীদের দায়িত্ব নিয়েও। এছাড়াও চোরাশিকারীদের যাতে কঠোর শাস্তি দেওয়া হয় সেটিও জানিয়েছেন। তিনি জানিয়েছেন জাতীয় উদ্যানের লক্ষ্য বিলুপ্তপ্রায় প্রাণীর দেখভাল করা পাশাপাশি যাতে তাঁদের সংখ্যা বৃদ্ধি হয় সেদিকে নজর দেওয়া।

ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেন অরবিন্দ তোমর জানিয়েছেন ২০১২-২০১৮ সালের মধ্যে এই বাঘগুলি নিখোঁজ হয়েছিল। এমনিতেই ক্রমেই পরিবেশ দুশন সহ একাধিক পরিস্থিতির কারণে ক্রমেই কমছে বাঘের সংখ্যা। বেশ কয়েকটি জায়গাতে তাই সংরক্ষণ করা হয়। কিন্তু এই এভাবে নিখোঁজ হওয়াতে প্রশ্নের মুখে এই প্রকল্প।

এখনও পর্যন্ত যেহেতু বাঘগুলির মৃতদেহ পাওয়া যায়নি তাই আপাত ভাবে নিখোঁজ বলেই ধরে নেওয়া হচ্ছে। জানা গিয়েছে বরতমানে রনথোম্বরে বাঘের মোট সংখ্যা ১১৬। তার পাশেই রয়েছে বেশ কিছু গ্রাম। ওই কারণেই বাঘেদের জীবনযাপনে সমস্যা হচ্ছে বলে মনে করা হচ্ছে। এই বিষয়ে ওই জঙ্গলের চিফ কনজারভেশন অফিসার মনোজ পরাসরকে জিজ্ঞেস করা হলে তিনি কোন মন্তব্য করতে চাননি।