বাগদাদ: ফের রক্তাত্ত ইরাক। রাজধানী বাগদাদ শহরের একটি জনবহুল রাস্তায় শুক্রবার সন্ধ্যায় সাধারণ মানুষের উপর হামলা চালাল বন্দুকবাজরা। ঘটনাস্থলেই প্রাণ হারান পঁচিশ জন। এবং প্রায় একশো ত্রিশ জন মানুষ জখম হয়েছে। শনিবার বাগদাদ প্রশাসন সূত্রে এই খবর জানা গিয়েছে।

সরকারি সূত্রে জানা গিয়েছে, ওই বন্দুকবাজরা মূলত সরকার বিরোধী বিক্ষোভকারীদের টার্গেট করেছিল। যদিও এখনও পর্যন্ত ওই বন্দুকবাজদের আসল পরিচয় জানা যায়নি।

সরকারি সূত্রে জানিয়েছে, গত শুক্রবার সন্ধ্যায় বাগদাদের আল খালানিতে বিভিন্ন দাবিদাওয়া নিয়ে জমায়েত হয়েছিল একদল সরকার বিরোধী বিক্ষোভকারী। তাঁদের মূল দাবি গুলি ছিল, ইরাকের নাগরিক জীবন যাপনের মান উন্নত করা। নাগরিক পরিষেবা বৃদ্ধি করা এবং সামাজিক উন্নয়ন ঘটানো ইত্যাদি দাবি নিয়ে তাঁরা যখন শহরের মধ্যবর্তী আল খালানির রাস্তায় বিক্ষোভ দেখাছিলেন সেই সময়ই আচমকা বিক্ষোভকারীদের উপর হামলা করে বন্দুকবাজরা।

জানা গিয়েছে, একই কায়দায় শনিবার সকাল বেলাতেও বিক্ষোভকারীদের উপর হামলা চালায় বন্দুকবাজরা। বাগদাদ প্রশাসন জানিয়েছে, এই ঘটনায় নিহত হয়েছে প্রায় পঁচিশ জন এবং আহত হয়েছে শতাধিকেরও বেশি।

ঘটনার আকস্মিকতায় প্রাণ বাঁচাতে বিক্ষোভকারীরা ছুটে যান স্থানীয় বাড়ি এবং মসজিদে। তবুও শেষ রক্ষা হয়নি বলে জানিয়েছে প্রশাসন। প্রসঙ্গত, গত অক্টোবর মাসের শুরুতেও এইরকম সরকার বিরোধী বিক্ষোভ দেখা গিয়েছিল ইরাকে।