শ্রীনগর: গত ৭ মাসে মোট ২,৩৩৫ বার সংঘর্ষবিরতি লঙ্ঘনের ঘটনা ঘটেছে জম্মু সীমান্তে। ২০১৯ সালের ৩০ মে থেকে চলতি বছরের জানুয়ারি মাসের ২০ তারিখ পর্যন্ত হিসাব করা হয়েছে। যেখানে দেখা গিয়েছে বিনা প্ররোচনাতে ২,৩৩৫ বার সংঘর্ষবিরতি লঙ্ঘন করেছে পাকিস্তান। সোমবার এই সংক্রান্ত তথ্য প্রকাশ করেছে প্রতিরক্ষা মন্ত্রকের প্রতিমন্ত্রী শ্রীপদ নায়েক। রিপোর্টে আরও বলা হয়েছে যে, ২০১৯ সাল পর্যন্ত সিয়াচেন সহ আরও বেশ কয়েকটি অঞ্চলে তুষার ধসে মোট ১৭ জন জওয়ান প্রান হারিয়েছেন।

সোমবার রাজ্যসভার লিখিত প্রশ্নের জবাবে প্রতিরক্ষা মন্ত্রকের এই প্রতিমন্ত্রী জানিয়েছেন, ২০১৯ সালের ৩০ মে থেকে ২০২০ সালের জানুয়ারি মাসের ২০ তারিখ পর্যন্ত মোট ২,৩৩৫ বার জম্মু ও কাশ্মীরের সীমান্ত বরাবর সংঘর্ষবিরতি লঙ্ঘনের ঘটনা ঘটেছে। এছাড়াও তিনি আরও বলেন,২০১৯ সালের ৩০ মে থেকে ২০২০ সালের জানুয়ারি মাসের ১৫ তারিখ পর্যন্ত ভারত-পাক সীমান্তে ১৭৭ বার ক্রস বর্ডার ফায়ারিং হয়েছে।

শ্রীপদ নায়েক এও জানান যে, ২০১৯ সাল পর্যন্ত সিয়াচেনে তুষার ধসে প্রান হারিয়েছেন ৬ জন। এবং অন্যান্য পার্বত্য এলাকায় তুষার ধসের কারনে মোট ১১ জন সেনাকর্মী প্রান হারিয়েছেন। আর চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত তুষার ধসে প্রান হারিয়েছেন মোট ৬ জন জওয়ান।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও