লখনউ: করোনা কাঁপুনি গোটা দেশে। এবার বৃন্দাবনের ইসকন মন্দিরেও করোনার থাবা। প্রধান পুরোহিত-সহ ২২ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এই পরিস্থিতিতে মঙ্গলবার থেকেই বন্ধ করে দেওয়া হল বৃন্দাবনের ইসকন মন্দির। ভক্তরা আশাহত হলেও তাঁদের সুরক্ষার স্বার্থেই মন্দির বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

দেশের একাধিক মন্দিরে থাবা বসিয়েছে করোনা। দিন কয়েক আগেই অযোধ্যায় রাম মন্দিরের বেশ কয়েকজন পুরোহিতের শরীর ধরা পড়ে করোনাভাইরাস। দক্ষিণ ভারতেরও একাধিক মন্দিরে একের পর এক পুরোহিত ও অন্যরা করোনায় সংক্রমিত হয়েছেন। এবার বৃন্দাবনের ইসকন মন্দিরেও করোনার থাবা। প্রধান পুরোহিত-সহ ২২ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে।

উত্তরপ্রদেশের বিভিন্ন এলাকার পাশাপাশি বৃন্দাবনেও করোনার সংক্রমণ ছড়িয়েছে। রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে ইসকন মন্দিরসংলগ্ন এলাকার পুরোহিত, আবাসিক-সহ দেড়শোরও বেশি মানুষের লালারসের নমুনা সংগ্রহ করা হয়। ওই লালারসের নমুনা পরীক্ষা করে প্রথমে দু’জনের শরীরে ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। পরে আরও ২০ জনের রিপোর্ট করোনা পজিটিভ আসে।

আর কোনও ঝুঁকি না নিয়ে মঙ্গলবার থেকেই বৃন্দাবনের ইসকন মন্দির বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। ফি বছর শ্রীকৃষ্ণের জন্মদিন ধুমধাম করে পালিত হত ইসকন মন্দিরে।

এবারও সব প্রস্তুতি আগেভাগেই নেওয়া হয়ে গিয়েছিল। তবে মারণ করোন ভেস্তে দিল সেই সব উদ্যোগ। ভক্তরা আশাহত হলেও তাঁদের সুরক্ষার স্বার্থেই মন্দির বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

গোটা দেশে ভয়াবহ পরিস্থিতি তৈরি করেছে করোনা। গত কয়েকদিন ধরেই একদিনের নিরিখে সংক্রমণ ৬০ হাজারের গণ্ডি ছাড়িয়েছিল।

তবে মঙ্গলবার সকালে স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী দেশে গত ২৪ ঘণ্টার নিরিখে করোনার মোট সংক্রমণ বেড়েছে আরও ৫৩ হাজারের বেশি। সব মিলিয়ে মঙ্গলবার বিকেল পর্যন্ত দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ২২ লক্ষ ৬৮ হাজার ৬৭৫। দেশজুড়ে করোনায় মৃত্যু বেড়ে ৪৫ হাজার ২৫৭।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও