নয়াদিল্লি : ভারত মার্কিন যুক্তরাষ্ট্র যৌথ বৈঠক থেকেও সন্ত্রাসবাদ প্রসঙ্গে সুর চড়ল। দুই দেশের দাবি সন্ত্রাসবাদ ও পাকিস্তান মুদ্রার দুই পিঠ। পাকিস্তানের বিরুদ্ধে কার্যত সুর চড়াল ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র। সন্ত্রাসবাদের বিরুদ্ধে ব্যবস্থা এবার সদর্থক ব্যবস্থা নিক পাকিস্তান, দাবি দুই দেশেরই।

দুই দেশের বৈঠক শেষে একটি যৌথ বিবৃতি পেশ করা হয়। বিবৃতিতে জানানো হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র চায় পাকিস্তান সন্ত্রাসবাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করুক। পাক মাটি সন্ত্রাসবাদকে মদত দিতে যাতে ব্যবহার না করা হয়, তার ব্যবস্থা করা হোক ইসলামাবাদের পক্ষ থেকে। ছাব্বিশ এগারোর মুম্বই হামলা, উরিতে হামলা বা পাঠানকোট হামলার মতো ঘটনা পাক মাটি থেকেই পরিকল্পিত হয়েছিল। সেই ঘটনার সঙ্গে প্রত্যক্ষভাবে যুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক।

বৈঠকে উপস্থিত মার্কিন প্রতিরক্ষা সচিব ও বিদেশ সচিবের সঙ্গে একই ভাবে সুর চড়ান ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ও বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ভারতের পক্ষ থেকে দাবি করা হয় আল কায়দা, আইসিস, লস্কর এ তইবা, জইশ ই মহম্মদ, হিজবুল মুজাহিদিনকে প্রত্যক্ষ মদত দেওয়া বন্ধ করুক ইসলামাবাদ। পম্পেও জানান, ভারত ও আমেরিকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় করতেই তাঁদের এই সফর।

বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয়ে দুই দেশ একযোগে কাজ করবে বলে জানান তিনি। এর আগে, ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এসপারের বৈঠকে জানা যায়, সামরিক ক্ষেত্রে দুই দেশ পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে সম্পর্ক সুদৃঢ় করার বিষয়ে সম্মত হয়েছে। কৌশল গত দিক থেকে এই মুহুর্তে আমেরিকা সমর্থন ভারতের প্রয়োজন, চিনকে মোকাবিলা করার জন্য। সোমবারের এই বৈঠকে সেনা সহায়তা, অস্ত্র ও অন্যান্য সামরিক সরঞ্জামের আদান প্রদানের বিষয়ে কথা হয়েছে দুই দেশের বলে সূত্রের খবর।

সন্ত্রাসবাদ প্রসঙ্গে সুর চড়িয়ে ভারত জানায় সন্ত্রাস ও হিংসার সংস্কৃতি অব্যাহত রেখেছে পাকিস্তান। জঙ্গি ও সন্ত্রাসবাদীদের আশ্রয় দেওয়া, জঙ্গি সংগঠগুলিকে নিরাপদ ছাদ দেওয়া বা মানবাধিকার লঙ্ঘনের মতো ঘটনা পাকিস্তানে নতুন নয়। এদিকে, মঙ্গলবারই একসঙ্গে ১৮ জনকে জঙ্গি তালিকাভুক্ত করল ভারত। এর মধ্যে রয়েছে হিজবুল মুজাহিদীনের চিফ সৈয়দ সালাউদ্দিন। সন্ত্রাস-বিরোধী আইনে এদের জঙ্গি তালিকাভুক্ত করা হয়েছে।

দেশে এবং বিদেশের একাধিক সংবাদমাধ্যমে টানা দু'দশক ধরে কাজ করেছেন । বাংলাদেশ থেকে মুখোমুখি নবনীতা চৌধুরী I