নৈহাটি: দন্ডি কাটতে কাটতে বড়মার কাছে আসছেন অসংখ্য ভক্ত। কালীপুজোর দুপুরে এই ছবিই ধরা পড়ল উত্তর ২৪ পরগনার নৈহাটি শহরে। নৈহাটির বড়মার পুজো ঘিরে লক্ষ লক্ষ মানুষের ঢল নেমেছে উত্তর ২৪ পরগনার নৈহাটি শহরে। ২১ ফুট উচ্চতার বড়মার পুজো দিয়ে নৈহাটি শহরে কালী পুজোর সূচনা হয়। বড়মায়ের পুজো শুরু হওয়ার পর নৈহাটির অন্যান্য পুজো গুলো শুরু হয় এটাই নৈহাটিতে শ্যামা পুজোর প্রথা।

চলতি বছরে বড়মার কালীপুজোকে সুস্থভাবে সম্পন্ন করতে ৩০০ জন স্বেচ্ছাসেবক কাজ করছেন। ভক্তদের দেওয়া কয়েক কোটি টাকার সোনা ও রূপার গহনায় কালী পুজোর দুপুরে সাজিয়ে তোলা হল বড় মাকে। এখানে বড় মায়ের পুজোতে কোন রকম চাঁদা তুলতে হয় না। শুধু মাত্র মায়ের প্রনামি বাক্স থেকেই মায়ের ভক্ত দের দেওয়া প্রনামিতেই সম্পন্ন হয় বড় মায়ের পুজো। নৈহাটির বড়মা খুবই জাগ্রত। তাই নৈহাটির বড়মায়ের টানে শুধু এই রাজ্য নয় সারা দেশ এমন কি বিদেশ থেকেও অসংখ্য ভক্ত আজকের দিনে বড়মাকে দর্শন করতে ছুটে আসেন।

তিথি মেনে মধ্যরাতে পুজো শুরু হবে বড়মার। তার আগে নিজেদের মনষ্কামনা নিয়ে বড় মার কাছে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসছে মায়ের ভক্তরা। রাত আড়াইটার সময় বড় মার পুষ্পাঞ্জলি শুরু হবে। রাতভর চলবে পুজো। সকালে হোম যজ্ঞ করে পুজোর সমাপ্তি ঘটবে।

সোমবার লক্ষ লক্ষ ভক্তদের ভোগ বিতরন করা হবে। কালী পুজো উপলক্ষে বড় মার কাছে এসে প্রার্থনা করছেন ভক্তরা। জাতি, ধর্ম, বর্ন নির্বিশেষে বড়মার কাছে আসেন লক্ষ লক্ষ ভক্ত। কালী পুজোর দুপুরে সেই ছবিই ধরা পড়ল আমাদের ক্যামেরায়।