কলকাতা:  দেখতে দেখতে শেষ হয়ে গেল বাঙালির শ্রেষ্ঠ উৎসব। বিজয়ার বিষাদসুরের মধ্য দিয়ে বাঙালির শ্রেষ্ঠ উৎসব শেষ। মঙ্গলবার ছিল দশমী, মায়ের কৈলাসে ফিরে যাবার দিন। মায়ের আগমনকে কেন্দ্র করে গত পাঁচদিন ধরে উৎসব মুখর বাঙালির আনন্দের সীমা ছিল না। খাওয়া দাওয়া, প্যান্ডেল হপিং সব মিলিয়ে জমজমাট কেটেছে এই বছরের পুজো।

মাঝে মধ্যে অসুর বৃষ্টি বাঙালির আনন্দে জল ঢাললেও সেই ভাবে পুজোর আনন্দে ভাটা ফেলতে পারেনি তা পুজোর ক’দিন আমজনতার উছ্বাস দেখে ভালোই বোঝা গিয়েছে। শুভ বিজয়ার মিষ্টি মুখ আর স্নেহ ভালোবাসা- শুভেচ্ছা বিনিময়ের মধ্যে দিয়ে শ্রেষ্ঠ উৎসবের তাল কাটবে বাঙালির। যদিও এরপরে রয়েছে লক্ষ্মী পুজো, কালী পুজো, দেওয়ালি সহ আরও বিভিন্ন অনুষ্ঠান। কিন্তু বাঙালির উৎসবের খাতায় কলমে শ্রেষ্ঠ উৎসবের সমাপ্তি ঘটে বিজয়ার মধ্যে দিয়ে।

উৎসবের তাল কাটিয়ে কাল পরশু থেকে বাঙালি আবার ফিরে যাবে তাঁদের প্রাত্যাহিক জীবন যাত্রার ছন্দে। আবার শুরু হবে যানজট রোদ- বৃষ্টিকে সাথী করে আমবাঙালির কর্ম ব্যস্তময় জীবন। আবার কাল থেকে রোজকার জীবনে ফিরে যাওয়ার কথা মনে করে কর্মজীবি বাঙালির কিছুটা কষ্ট হলেও বিজয়ার মধ্য দিয়েই বাঙালি গুনতে শুরু করে দিয়েছে আগামী বছরের আগমনীর দিনক্ষণ। যদিও আগামী বছর উমা আসবে অনেকটাই দেরি করে। কারন আগামী বছর আশ্বিন মাসে পর পর দুটি অমাবস্যা পড়ে যাওয়ায় আশ্বিন মাস মলমাস হওয়ায় সেপ্টেম্বরে মহালয়া হলেও তার পঁয়ত্রিশ দিন পরে পড়ছে দুর্গা পুজো।

সব মিলিয়ে আগামী বছর মায়ের আগমন দেরিতে পড়ায় পুজো উপলক্ষ্যে বাঙালি ভালোমত প্রস্তুতি নিতে পারবে বলে মনে করা হছে। আগামী বছরের পুজো কবে কি পড়ছে তা নিয়ে আপনিও যদি অন্যদের মত উৎসুক হন তাহলে এক নজরে চোখ বুলিয়ে দেখেনিন আগামী বছরের পুজোর সময় সূচি এবং তারিখ।

উৎসব দিন তারিখ-  মহালয়া মঙ্গলবার ১৭.৯.২০২০, মহাপঞ্চমী বুধবার ২১.১০.২০২০, মহাষষ্ঠী বৃহস্পতিবার ২২.১০.২০২০, মহাসপ্তমী শুক্রবার ২৩.১০.২০২০, মহাঅষ্টমী শনিবার ২৪.১০.২০২০, মহানবমী রবিবার ২৫.১০.২০২০, বিজয়া দশমী সোমবার ২৬.১০.২০২০