প্যারিস: ফ্রান্সের নাইসে একটি গির্জায় ছুরি হাতে হামলা চালাল এক দুষ্কৃতি। ফরাসি সংবামাধ্যম জানাচ্ছে,ছুরির আঘাতে দুই জনের মৃত্যু হয়েছে এবং বেশ কয়েকজন ঘটনায় আহত। গোটা ঘটনাকে জঙ্গিহানা বলে আখ্যায়িত করেছে খোদ শহরের মেয়র।

মেয়র খ্রিস্টান এস্ট্রোসি টুইটারে জানিয়েছেন, নটরডেম গির্জার কাছে এই হামলা চালানো হয়। পুলিশ ইতিমধ্যেই হামলাকারীকে আটক করেছে বলে জানা গিয়েছে। দু’জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে সংবাদমাধ্যম।

আরও পড়ুন – নন্দীগ্রামে তৃণমূলের অঞ্চল প্রধানের গ‍্যারেজ থেকে উদ্ধার বোমা, চক্রান্তের অভিযোগ

উল্লেখ্য, ফ্রান্সে নবীর কার্টুনকাণ্ডের পর যখন সারা দুনিয়া ঘিরে শোরগোল সেসময় এই হামলাতে জঙ্গিযোগ রয়েছে বললেন মেয়র খ্রিস্টান এস্ট্রোসি। হামলাকারী জানিয়েছেন তিনি কার্টুনকাণ্ডের জন্য উপযুক্ত শাস্তি দিতে চেয়েছিলেন।

উল্লেখ্য, গত ১৬ অক্টোবর নবীর কার্টুন দেখানোর অভিযোগে ১৬ বছরের এক চেচেন বংশোদ্ভূত এক কিশোর ফরাসি শিক্ষকের প্রকাশ্যে মুণ্ডচ্ছেদ করে। ঘটনায় গোটা ফ্রান্স আলোড়িত। নিহত শিক্ষকের স্মৃতিতে প্যারিসের রাস্তায় শিক্ষক-অধ্যাপক-বুদ্ধিজীবীদের মিছিল বেরিয়েছে।

আরও পড়ুন – ভয় ধরাচ্ছে আমেরিকা, করোনা আক্রান্ত ৮ লাখ শিশু : রিপোর্ট

অন্যদিকে নবীর অবমাননার তীব্র প্রতিবাদ করছে মুসলিম দেশগুলি। সৌদিতে আন্দোলন মারাত্মক হয়ে উঠেছে। মুসলিম বিশ্বের দেশগুলি নবীর কার্টুন প্রকাশ নিয়ে পাল্টা কটাক্ষ করেছে ফ্রান্সের।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।