মুম্বই: ২০১৯ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে ওয়ান-ডে সিরিজ হারের থেকে শিক্ষা নিয়ে অ্যারন ফিঞ্চদের মুখোমুখি কোহলি অ্যান্ড কোম্পানি। কিন্ত সম্প্রতি বিশ্বকাপ কিংবা তার পরবর্তী সময়ে টেস্ট ক্রিকেটে তাঁদের সাফল্যকে সঙ্গী করে ভারত সফরে ভালো করবে অস্ট্রেলিয়া। এমনকি ভারত সফরে বিরাটদের হারানোর ক্ষমতা রয়েছে ফিঞ্চদের। মঙ্গলবার ওয়াংখেড়েতে সিরিজের প্রথম ম্যাচের আগে সাফ জানালেন প্রাক্তন বিশ্বজয়ী অধিনায়ক রিকি পন্টিং।

টুইটারে অনুরাগীদের সঙ্গে প্রশ্নোত্তর পর্বে ভারত বনাম অস্ট্রেলিয়া ওয়ান-ডে সিরিজ নিয়ে ভবিষ্যদ্বাণীও করলেন দু’বারের বিশ্বজয়ী অধিনায়ক। ‘বিশ্বকাপের পারফরম্যান্স এবং পরবর্তী সময়ে সম্প্রতি পাঁচদিনের ক্রিকেটে তাঁদের পারফরম্যান্স ভারতের বিরুদ্ধে মাঠে নামার আগে অনেক আত্মবিশ্বাসী রাখবে অস্ট্রেলিয়া ক্রিকেটারদের। ভারতও গত সিরিজে হার থেকে শিক্ষা নিয়ে ঘুরে দাঁড়াতে চাইবে। কিন্তু আমার মতে ২-১ সিরিজ জিতবে অস্ট্রেলিয়া’, জানিয়েছেন পন্টিং।

ঘরের মাঠে পাকিস্তান ও নিউজিল্যান্ডকে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করে ভারতে পা রেখেছে অজিরা। অন্যদিকে ২০১৯ মার্চে ঘরের মাঠে এগিয়ে গিয়েও পাঁচ ম্যাচের ওয়ান-ডে সিরিজ হারতে হয়েছিল ভারতকে। ওই সিরিজে হারের বদলা নিতে মরিয়া বিরাটদের লড়াই সিরিজে যে উপভোগ্য হয়ে উঠবে, তা আর বলার অপেক্ষা রাখে না। এমন সময় পন্টিং’য়ের মত তারকা ক্রিকেটারের প্রেডিকশন তাঁর দেশের ক্রিকেটারদের বুস্ট আপ করবে সন্দেহ নেই। পন্টিং আলাদাভাবে যোগ করেছেন মার্নাস ল্যাবুশেনের কথা। পাঁচদিনের ক্রিকেটের নয়া ব্যাটিং তারকার ওয়ান-ডে অভিষেক হতে চলেছে ভারতের বিরুদ্ধেই। এপ্রসঙ্গে পান্টারের মত, পাঁচদিনের ক্রিকেটের ধারাবাহিকতা সংক্ষিপ্ত ফর্ম্যাটে বজায় রেখে সমান সফল হবে ল্যাবুশেন।’

আন্তর্জাতিক ক্রিকেটে ৭১টি শতরানের মালিকের কথায়, ‘মিডল অর্ডারে দলের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে ল্যাবুশেন। স্পিনটা দুর্দান্ত খেলে ও। পাশাপাশি রানিং বিটুইন দ্য উইকেটও দারুণ। প্রয়োজনে বল হাতে সাহায্য করতেও প্রস্তুত ল্যাবুশেন। সবমিলিয়ে উপভোগ্য একটা প্যাকেজ ও।’

উল্লেখ্য, ২০১৮ পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজে অভিষেকের পর সাম্প্রতিক সময়ে লাল এবং পিঙ্ক বলের ক্রিকেটে স্বপ্নের ফর্মে ল্যাবুশেন। ঘরের মাঠে পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাঁচটি ৫ ম্যাচে রেকর্ড ৮৯৬ রান এসেছে তাঁর উইলো থেকে। আর ধারাবাহিক ব্যাটিং পারফরম্যান্স দিয়ে মাত্র ১৪টি টেস্ট খেলেই আইসিসি র‍্যাংকিং’য়ে প্রথম তিনে জায়গা করে নিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম কনকাশন রিপ্লেসমেন্ট ল্যাবুশেন।