স্টাফ রিপোর্টার, কলকাতা : আইনকে বুড়ো আঙুল দেখিয়ে শব্দবাজি ফাটানো, জুয়া ও অভব্য আচরণের গ্রেফতার প্রায় ২ হাজার।গ্রেফতার করেছে কলকাতা পুলিশ।

গত রবিবার ও সোমবার অর্থাৎ কালীপুজো ও দীপাবলির রাতে বিশেষ অভিযান চালিয়েছে কলকাতা পুলিশ। রবিবার সন্ধ্যা নামতেই শব্দবাজি নিয়ে লালবাজারে ভুরি ভুরি অভিযোগ আসতে থাকে। এক সময় শহরের রাস্তায় নেমে নজরদারি করেন কলকাতা পুলিশ কমিশনার অনুজ শর্মা নিজেই।

লালবাজার সূত্রের খবর, রবিবার রাতে কলকাতা পুলিশের ন’টি ডিভিশনে পুলিশের বিশেষ অভিযান চলে। তাতে একরাতেই ১১৯০ জনকে গ্রেফতার করে কলকাতা পুলিশ। এর মধ্যে নিষিদ্ধ শব্দবাজি ফাটানোর জন্যই বেশিরভাগ গ্রেফতার হয়েছে। শব্দবাজির জন্য ৭৫৪ জন, জুয়া – ৩২ জন, অভব্য আচরণের জন্য ৪০০ জনকে গ্রেফতার করা হয়।

এক নজরে দেখে নিন কোন ডিভিশনে কতজন গ্রেফতার :
নর্থ ডিভিশনে ১৯১ জন,
সাউথ ডিভিশনে গ্রেফতার ১০৭ জন,
সেন্ট্রাল ডিভিশনে ১৪৫,
ইস্ট সাবারবান ডিভিশনে ১৪৯ জন,
সাউথ ইস্ট ডিভিশনে ১৬৭ জন,
সাউথ সাবারবান ডিভিশনে ১৬১ জন,
সাউথ ওয়েস্ট ডিভিশনে ১১৫ জন,
পোর্ট ডিভিশনে ৮৫ জন,
ইস্ট ডিভিশনে ৭০ জনকে গ্রেফতার করা হয়েছে।
রবিবারের পর সোমবার রাতে একইভাবে অভিযান চালিয়েছে কলকাতা পুলিশ। ফলে পুলিশের হাতে পাকড়াও হয়েছে ৭৭৫ জন। এর মধ্যে নিষিদ্ধ শব্দবাজি ফাটানোর জন্য ৪০০ জনকে গ্রেফতার করা হয়েছে। জুয়া খেলার জন্য ৪ জন। এবং অভব্য আচরণে ৩৭১ জন।

এক নজরে দেখে নিন সোমবার রাতে কোন ডিভিশনে কতজন গ্রেফতার :
নর্থ ডিভিশনে ১০৬ জন,
সাউথ ডিভিশনে গ্রেফতার ৯৫ জন,
সেন্ট্রাল ডিভিশনে ১৩৮ জন ,
ইস্ট সাবারবান ডিভিশনে ১১৬ জন,
সাউথ ইস্ট ডিভিশনে ৭২ জন,
সাউথ সাবারবান ডিভিশনে ১৩০ জন,
সাউথ ওয়েস্ট ডিভিশনে ৩৫ জন,
পোর্ট ডিভিশনে ৩১ জন,
ইস্ট ডিভিশনে ৫২ জনকে গ্রেফতার করা হয়েছে।

পুলিশের দাবি গত বছরের তুলনায় এবছর শহরে শব্দবাজির দাপট ছিল অনেকটাই কম। যদিও দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ বলছে অন্য কথা, শব্দবাজি নিয়ে ভুরি ভুরি অভিযোগ জমা পড়েছে তাদের কাছে।