স্টাফ রিপোর্টার, আলিপুরদুয়ার: শুরু হল ১৬তম ডুয়ার্স উৎসব। রবিবার আলিপুরদুয়ারের রাজপথে পদযাত্রার মধ্যে দিয়ে উৎসবের সূচনা হয়। এরপর প্যারেড গ্রাউন্ডে উৎসব প্রাঙ্গণের মূল মঞ্চে প্রদীপ জ্বালিয়ে আনুষ্ঠানিক উদ্বোধন করেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আলিপুরদুয়ারের জেলা শাসক সুরেন্দ্রকুমার মীনা এবং আরও অনেকে।

উৎসব চলবে আগামী ৭ জানুয়ারি পর্যন্ত। উৎসবে রয়েছে নানা রকম স্টল। এসেছেন নেপাল, ভুটান এবং বাংলাদেশ থেকে প্রতিনিধিরা। মূল মঞ্চে প্রতিদিন থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। মূল মঞ্চ ছাড়াও রয়েছে আরও দুটি মঞ্চ। শিশু কিশোরদের জন্য রয়েছে একটি মঞ্চ এবং লোকমঞ্চে থাকছে লোকশিল্পীদের অনুষ্ঠান।

এবার উৎসবে গান গাইবে বাংলা ব্যান্ড চন্দ্রবিন্দু। এছাড়া থাকছে কিঞ্জল চট্টোপাধ্যায়, অস্মিতা কর, অঙ্কুশ চক্রবর্তী এবং অর্পিতার গানের অনুষ্ঠান। আমন্ত্রিত শিল্পীদের পাশাপাশি অনুষ্ঠান পেয়েছেন স্থানীয় শিল্পীরা। ডুয়ার্স উৎসবে মেতে উঠেছেন আপামর ডুয়ার্সবাসী।

প্রতিবছর ডুয়ার্স উৎসব উপলক্ষে প্রকাশিত হয় একটি সাহিত্য পত্রিকা। সেখানে কবিতা-গল্প-প্রবন্ধ লেখেন ডুয়ার্সের প্রখ্যাত সাহিত্যিকরা। প্রতিবারের মতো এবারও স্মারক পত্রিকা প্রকাশিত হবে। সম্পাদনার দায়িত্বে আছেন পবিত্রভূষণ সরকার। পত্রিকায় প্রকাশিত সমস্ত লেখায় ফুটে ওঠে ডুয়ার্সের ছবি।