খার্তুম (সুদান): ভয়াবহ দুর্ঘটনার সাক্ষী রইল সুদানের রাজধানী খার্তুম। মঙ্গলবার একটি টাইলস প্রস্তুতকারক কারখানায় আগুন লেগে ১৬জন কর্মীর মৃত্যু হয়েছে, আহত বহু।

এই ঘটনায় চাঞ্চল্য ছড়ায় গোটা শহরে। সুদানের রাজধানী খার্তুমের উত্তরে এই টাইলসের কারখানায় আগুন লাগার পরেই ভয়ঙ্কর বিস্ফোরণে কেঁপে ওঠে গোটা চত্বরে। ঘন কালো ধোঁওয়ায় ঢেকে যায় আকাশ। ঘটনাস্থলে দমকল পৌঁছালেও এই আগুন নিয়ন্ত্রণে বেশ বেগ পেতে হয়েছে তাঁদের। দমকলের ১৬টি ইঞ্জিন আগুন নিয়ন্ত্রণে আনে।

আগুন নিয়ন্ত্রণে আনার সঙ্গে সঙ্গেই পুলিশ দুর্ঘটনাস্থল ঘিরে ফেলে। এরপরেই শুরু হয় উদ্ধার কাজ। কিন্তু ঘন কালো ধোঁয়ার ভিতর থেকে আটকে পড়া মানুষদের উদ্ধার করতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন বেশ কয়েকজন দমকলকর্মীও।

স্থানীয় চিকিৎসকেরা জানান, ১৬ জন কর্মীর ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে। এছাড়া প্রায় ৯০ জন গুরুতর আহত হয়েছেন।

আহতদের দ্রুত শহরের বিভিন্ন হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সুদানজুড়ে চিকিৎসকদের প্রতিবাদ কর্মসূচি চলছিল। কিন্তু এই দুর্ঘটনার পর আপাতত তা প্রত্যাহার করে নিয়ে আহতদের দ্রুত চিকিৎসার সিদ্ধান্ত নিয়েছে তাঁরা।
এই দুর্ঘটনা প্রসঙ্গে প্রশাসন জানায়, ‘ব্যাপক পরিমানে প্রাণহানি এবং সম্পদহানি ঘটেছে।’

এফএফপিকে দেওয়া এক সাক্ষাতকারে এক কর্মী বলেন, ‘হঠাৎ একটা বিকট শব্দ হল। আকাশে আগুনের গোলা ছিটকে উঠল। পার্কিং লটে থাকা পর পর গাড়ি গুলোতে আগুন লেগে গেল। আর আগুন যেন গোটা কারখানাটাকে গিলে নিল।’

এমন ভয়ের ছবিই ধরা পড়েছে ওই কারখানার আহত কর্মীদের চোখে-মুখে।