ফাইল ছবি

নয়াদিল্লি: উপসাগরীয় দেশ থেকে ভারতীয়দের ফেরাতে এবার যুদ্ধজাহাজ ব্যবহার করছে ভারতীয় নৌবাহিনী। প্রস্তুত হচ্ছে ১৪টি জাহাজ।

যে সকল ভারতীয়রা দেশে ফিরতে চাইছেন তাঁদের ফেরাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এই অপারেশনে যাতে নৌ বাহিনীর সদস্যরা কোভিড-১৯ এ আক্রান্ত না হয়ে পরেন সেই দিকে নজর দেওয়া হচ্ছে, তেমনটাই জানিয়েছেন নৌবাহিনীর এক আধিকারিক।

নৌবাহিনীর উপপ্রধান অ্যাডমিরাল জি অশোক জানিয়েছেন, “আমরা ১৪টি জাহাজ তৈরি রেখেছি। চারটি ওয়েস্টার্ন কম্যান্ডে, আরও চারটি ইস্টার্ন ন্যাভাল কম্যান্ডে, বাকি তিনটি দক্ষিণ কম্যান্ডে আর কয়েকটি আন্দামান ও নিকোবর কম্যান্ডে রাখা রয়েছে। তাই বলা যায়, উপসাগরীয় দেশ থেকে ভারতীয়দের উদ্ধারের জন্য বেশ কয়েকটি যুদ্ধজাহাজ প্রস্তুত রয়েছে”।

ইভ্যাকুয়েশন প্ল্যান চূড়ান্ত করতে কাজ করছেন চিফ অফ ডিফেন্স স্টাফ এবং বিদেশমন্ত্রকও যোগদান করতে চলেছে। তবে সম্পূর্ণ প্রস্তুত ভারতীয় নৌবাহিনী।

ভারতীয় বায়ুসেনা এবং এয়ার ইন্ডিয়া এয়ারক্র্যাফটও পাঠানোর ভাবনায় রয়েছে ভারত। যে সকল ভারতীয়রা নৌবাহিনীর সাহায্যে দেশে ফিরতে চাইছেন তাঁদের জন্য ব্যবহার করা হবে এইগুলি। একবারে অনেক মানুষকে আনার জন্য ব্যবহার করা হবে নৌবাহিনীর যুদ্ধজাহাজ।

করোনা ভাইরাসের আবহে অনেক মানুষকে আনার জন্য প্রস্তুত করা হয়েছে আইএনএস জলশ্ব, সঙ্গে রয়েছে আরও এক উন্নতমানের যুদ্ধজাহাজ। তবে কতজন মানুষ আসবে তার উপর নির্ভর করবে। সংখ্যা এখনও চূড়ান্ত হয়নি।

তবে নৌবাহিনীর এই প্রচেষ্টায় করোনার সতর্কতামূলক ব্যবস্থার বিষয়ে জানতে চাওয়া হলে আধিকারিক জানিয়েছেন, স্ট্রিক্ট এবং ডিটেইলড প্রতুস্তি নিচ্ছে নৌসেনা।

শেষ কিছু মাসে মহাসমুদ্রে গিয়েছে নৌসেনার যেসব দল তাঁরা কেউ কোনও বিদেশি বন্দরে যাননি। দেশের জন্য বিভিন্নদিকে ছড়িয়ে রয়েছে তাঁরা তবে এখনও কোনও জায়গায় করোনা থাবা বসাতে পারেনি।

Proshno Onek II First Episode II Kolorob TV