ডায়মন্ড হারবার: নদীর পাড়ে ধস নামার ফলে বন্ধ ১১৭ নম্বর জাতীয় সড়ক। বৃহস্পতিবার সকালে এই ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক যানজটের পরিস্থিতি তৈরি হয়েছে।

জানা গিয়েছে, এদিন সকালে হুগলি নদীর ধারে সৌন্দর্যায়নের কাজ চলছিল। সেইসময় জোয়ারের জল এসে যাওয়ায় এই দুর্ঘটনা ঘটে।

বেশ কয়েকমাস ধরেই চলছিল সৌন্দর্যায়নের কাজ। সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে এই কাজ চলছে। যেখানে কাজ চলছিল, সেখানেই এই ঘটনা ঘটেছে বলে জানা গিয়েছে। যদিও ঘটনার সময় কাজ বন্ধ ছিল বলে বড়সড় দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়েছে।

রাস্তার অনেকখানি অংশই ভেঙে পড়েছে, ফলে অন্যতম ব্যস্ত এই রাস্তায় যান চলাচলে ব্যাপক প্রভাব পড়েছে। ঘটনাস্থলে পৌঁছেছেন ডায়মন্ড হারবারের বিধায়ক। তবে কতক্ষণে রাস্তাটি সারিয়ে তোলা সম্ভব হবে, তা এখনও জানা যায়নি।

এই রাস্তাই কলকাতা থেকে কাকদ্বীপের সংযোগে একমাত্র পথ। সকাল থেকে এসপ্লানেড থেকে কাকদ্বীপ বা নামখানার দিকে যায় অনেক বাস। সেইসব বাসে নিত্যযাত্রীরাও যাতায়াত করেন। ফলে এই রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় ব্যাপক সমস্যায় পড়তে হবে তাঁদের।

আপাতত বিকল্প রাস্তা খুঁজে গাড়িগুলি ঘুরিয়ে দেওয়া ব্যবস্থা হচ্ছ ঠিকই, তবে তাতে যানজট এড়ানো সম্ভব হচ্ছে না। নির্ধারিত সময়ের থেকে অনেক বেশি সময় লাগছে ওই রাস্তা পার করতে।

নদী বরাবর প্রিন্সেপ ঘাটের মত একটা পার্ক করার কাজ শুরু হচ্ছিল। এটির জন্য সরকার কয়েক কোটি টাকা খরচ করছে। এদিন জলের তোড়ে প্রোজেক্টের অনেকটা অংশই জলের তলায় চলে গিয়েছে।