গুয়াহাটি: করোনা আবহেও অসমে বন্যা পরিস্থিতির জেরে বিপাকে ৪ জেলার হাজার হাজার মানুষ। শনিবার থেকে লাগাতার বৃষ্টি অসমে। হড়পা বানে ৪ জেলার প্রায় ১০ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। শুধু অসমই নয় পড়শি রাজ্য মেঘালয়েও ব্যাপক বৃষ্টিতে হড়পা বানের জেরে বিপাকে বহু মানুষ।

শনিবার থেকে তুমুল বৃষ্টি হচ্ছে গোটা অসমে। উত্তর-পূর্বের এই রাজ্যের দরং, শোণিতপুর, লখিমপুর ও গোয়ালপাড়া জেলার প্রায় ৫০টি গ্রামে বৃষ্টির জেরে বহু মানুষ ঘরছাড়া। চার জেলার ১০ হাজারেরও বেশি মানুষ ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন। বাড়িঘর হারিয়ে দিশেহারা কয়েকশো পরিবার।

বিপর্যস্ত এলাকাগুলিতে প্রশাসনের তরফে ত্রাণ শিবির চালু করা হয়েছে। ক্ষতিগ্রস্তদের শুকনো খাবার ও পানীয় জল দেওয়া হচ্ছে। এদিকে, করোনা আবহে ভয়াবহ এই প্রাকৃতিক দুর্যোগের জেরে রাজ্যে করোনার সংক্রমণ ব্যাপক হারে ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়ছে। মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোওয়ালের আশঙ্কা, প্রাকৃতিক বিপর্যয়ের জেরে রাজ্যে করোনার সংক্রমণ আরও বাড়তে পারে। বহু ক্ষেত্রেই ত্রাণ বিলি বা বিপর্যস্তদের সরানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব মেনে চলা সম্ভব হচ্ছে না।

এদিকে, রবিবার পর্যন্ত অসমে করোনা আক্রান্তের সংখ্যা ৩৯২। এখনও পর্যন্ত এরাজ্যে করোনায় মৃত্যু হয়েছে চার জনের। প্রতিদিনই নতুন করে আক্রান্তের খবর মিলছে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব