তিমিরকান্তি পতি, বাঁকুড়া: রাজ্যের মধ্যে প্রথম জঙ্গলমহলের চার জেলায় ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পের ‘সিনার্জি’ অনুষ্ঠিত হলো বাঁকুড়ায়। শুক্রবার শহরের রবীন্দ্রভবনে জেলার চেম্বার অফ কর্মাসের প্রতিনিধিদের উপস্থিতিতে এর উদ্বোধন করেন ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প দফতরের সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। উপস্থিত ছিলেন জঙ্গলমহলের চার জেলা প্রশাসনের আধিকারিকরা।

এদিনের সম্মলনে জঙ্গলমহলের বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুর জেলার ছোট, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে মোট ১০৩৬ কোটি টাকার বিনিয়োগের প্রস্তাব এসেছে। এর ফলে প্রায় শিল্পবিহীন এই চার জেলায় নতুন শিল্প গড়ে ওঠার পাশাপাশি ব্যাপক কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: রেলের বিশেষ অভিযানে আটক বিনা টিকিটের বহু যাত্রী

উল্লেখ্য, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিগত বিশ্ববাংলা শিল্প সম্মেলনে রাজ্যে জোন ভিত্তিক সিনার্জি করার প্রস্তাব দিয়েছিলেন। সেই প্রস্তাব অনুসারে এদিন বাঁকুড়া শহরে জঙ্গলমহল জোনের চার জেলার প্রথম শিল্প সিনার্জি অনুষ্ঠিত হল। রাজ্য সরকারের এই উদ্যোগকে সাধারণ মানুষ থেকে শিল্পপতি সকলেই স্বাগত জানিয়েছেন।

পরে বাঁকুড়া জেলা শাসক উমাশঙ্কর এস-কে পাশে বসিয়ে আলাপন বন্দ্যোপাধ্যায় বলেন, এদিনের সম্মেলন থেকে বাঁকুড়ায় ২৮৯ কোটি, পুরুলিয়ায় ৬৭০ কোটি, ঝাড়গ্রামে ৯ কোটি ৫১ লক্ষ ও পশ্চিম মেদিনীপুরে ৬৭ কোটি টাকার বিনিয়োগের প্রস্তাব এসেছে।

আরও পড়ুন: জেলাবাসীর উচ্ছ্বাসে ভেসে বাড়ি ফিরলেন সোনার মেয়ে

প্রথম দিনেই খুব ভালো সাড়া পাওয়া গিয়েছে। এর মধ্যে বাঁকুড়ায় ৫০ টি, পুরুলিয়ায় ৪৭ টি, ঝাড়গ্রামে ১১টি ও পশ্চিম মেদিনীপুরে ২৯টি ইউনিট স্থাপনের প্রস্তাব এসেছে বলেও এদিন জানান তিনি।