কলকাতা: ক্রমেই ছড়াচ্ছে মারণ করোনার সংক্রমণ। গোটা দেশের পাশাপাশি বাংলাতেও ক্রমেই উদ্বেগ বাড়াচ্ছে করোনা। এরই মধ্যে কর্মীদের জন্য নয়া বিজ্ঞপ্তি কলকাতা পুরসভার। ৮ জুন থেকে কর্মীদের ১০০ শতাংশ উপস্থিতি বাধ্যতামূলক করা হচ্ছে বলে জানানো হয়েছে কর্তৃপক্ষের তরফে। ইতিমধ্যেই এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছে কলকাতা পুরসভা।

বাংলায় চোখ রাঙাচ্ছে করোনা। প্রতিদিন লাফিয়ে বাড়ছে সংক্রমণ। শনিবারও এরাজ্যে নতুন করে ৪৩৫ জন করোনা আক্রান্ত হয়েছেন। এই পর্যন্ত এটাই একদিনে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা। করোনায় গত ২৪ ঘণ্টায় রাজ্যে আরও ১৭ জনের মৃত্যু হয়েছে। প্রতিদিনই রাজ্যে করোনার সংক্রমণ রেকর্ড ভাঙছে।

রাজ্যে নতুন যে ৪৩৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন, এঁদের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা কলকাতায়। মহানগরীতে গত ২৪ ঘন্টায় নোভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯৪ জন। সংক্রমণ ছড়িয়ে পড়ার নিরিখে কলকাতার পরেই স্থান হুগলির। হুগলি জেলায় নতুন করে ৮২ জন করোনা আক্রান্ত হয়েছেন।

এই পরিস্থিতিতেই কর্মীদের হাজিরা নিয়ে কড়া অবস্থান কলকাতা পুরসভার। সোমবার থেকেই ১০০ শতাংশ কর্মী হাজিরা বাধ্যতামূলক করা হচ্ছে বলে জানিয়ে পুরসভার তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সোমবার থেকে কলকাতা পুরসভার সব বিভাগেই সব ধরনের কাজ শুরু হয়ে যাচ্ছে। সেই কারণেই বিভাগগুলির আধিকারিক ও কর্মীদের হাজিরা বাধ্যতামূলক করা হয়েছে।

করোনা মোকাবিলায় দেশজুড়ে চলছে পঞ্চম দফার লকডাউন। তবে পঞ্চম দফায় অনেকটাই শিথিল হয়েছে কড়াকড়ি। পথে নেমেছে যানবাহন।

যদিও প্রয়োজনের তুলনায় কলকাতার রাস্তায় যানবাহনের সংখ্যা এখনও বেশ কম। সরকারি বাস চললেও একাধিক রুটে এখনও অনিয়মিত বাস চলাচল। এছাড়াও এখনও বন্ধ রয়েছে লোকাল ট্রেন চলাচল। এই পরিস্থিতিতে ১০০ শতাংশ কর্মী সোমবার থেকেই কাজে যোগ দিতে পারেন কিনা সেটাই দেখার।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প