রায়পুর: ছত্তিশগড় সরকারের গোবর সম্পর্কিত প্রকল্পের ঘোষণা করার পরেই সামনে আসল এক অদ্ভুত ঘটনার কথা। সেখানকার এক কৃষকের বাড়ি থেকে চুরি হল প্রায় ১০০ কেজি গোবর।

‘দ্য নিউ ইন্ডিয়া এক্সপ্রেসেস’ এর একটি রিপোর্ট অনুসারে, কোরিয়া জেলায় একটি গ্রামে দুই কৃষকের জমা করা ১০০ কেজি গোবর চুরি হয়ে গিয়েছে। সকালে কৃষক যখন ঘুম থেকে ওঠে, তখন দেখে তাঁদের জমা করা সমস্ত গোবর গায়েব!

গোবর চুরি দেখে কৃষক অবাক হয়ে যান। তিনি এ বিষয়ে গৌঠান কমিটিতে অভিযোগ দায়ের করেন, একই সঙ্গে স্থানীয় থানায়ও একটি অভিযোগ দায়ের করা হয়। কৃষকের বক্তব্য, গোবর চুরি নতুন সমস্যা। এই সমস্যা রোধ করার জন্য, চোরদের ধরতে হবে।

আরও পড়ুন – রাম মন্দিরের আদলেই হবে অযোধ্যা ষ্টেশন, ব্যবস্থা থাকবে ঝাঁ চকচকে

উল্লেখ্য, ছত্তিশগড়ে কংগ্রেস সরকার গোধন নয়া যোজনা শুরু করেছে। এই প্রকল্পের আওতায় সরকার পুশপালকদের কাছ থেকে গোবর কিনে নেবে। যার জন্য তাঁদের টাকাও দেওয়া হবে।

এই প্রকল্পের আওতায় সরকার প্রতিপালকদের কাছ থেকে ২ টাকা কেজি দরে গোবর কিনে নেবে। কনো পশুপালনকারী যদি গোপালক কেন্দ্রে গিয়ে গোবর বিক্রি করতে না পারেন, তবে তিনি বাড়ি থেকেও এই গোবর বিক্রি করতে পারবেন।

যেহেতু সরকার এই গোবর কিনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, তাই হঠাৎ করেই ছত্তিশগড়ে গোবর হয়ে উঠেছে দামী বস্তু। যা কিনা এতদিন রাস্তার পাশেই অবহেলায় পড়ে থাকত, তাই কিনা এখন হয়ে যাচ্ছে চুরি। থানাতেও দায়ের হচ্ছে অভিযোগ।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও