ফাইল ছবি

স্টাফ রিপোর্টার, কলকাতা : আর্থিকভাবে দুর্বল পড়ুয়াদের জন্য চলতি বছর থেকেই ১০% ডাক্তারি আসন বাড়ছে রাজ্যে। বর্ধিত আসনগুলি শুধুমাত্র তাঁদের জন্যই সংরক্ষিত থাকবে বলে জানা গিয়েছে।

বর্তমানে পশ্চিমবঙ্গে প্রায় ২,৬০০ এমবিবিএস আসন রয়েছে। আসন বৃদ্ধির জন্য স্বাস্থ্যভবন থেকে লিখিত আকারে গত বুধবার প্রস্তাব পাঠানো হয় মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়াকে (এমসিআই)। গত শীতকালীন অধিবেশনে উচ্চশিক্ষার ক্ষেত্রে গরিবদের জন্য ১০% আসন সংরক্ষণ সংক্রান্ত বিল পাশ হয়। সেই সূত্রেই গত মাসে এমসিআই বিভিন্ন রাজ্য সরকারকে চিঠি লিখে জানায়, সংরক্ষণের জন্য কেউ আসন বৃদ্ধি করতে চাইলে বর্তমান পরিকাঠামো দেখেই তার অনুমোদন দেওয়া হবে।

এরজন্য এমসিআইয়ের কাছে নির্দিষ্ট সময়সীমার (১৫ মে) মধ্যে শুধুমাত্র আবেদন করতে হবে। সেইমতো ওইদিন দিল্লিতে আবেদনপত্র পাঠান হয়। পশ্চিমবঙ্গের পাশাপাশি অন্য বেশ কয়েকটি রাজ্যও একই পথে হাঁটছে বলে জানাচ্ছেন এমসিআই আধিকারিকরা।

রাজ্য স্বাস্থ্যবিজ্ঞান বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, এমবিবিএসে ভর্তির সময় ১,০০০ টাকা ও বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রেশনের জন্য ২,০০০ টাকা লাগে। পাঁচ বছরের কোর্সের জন্য প্রতি মাসে ৭৫০ টাকা টিউশন ফি’ও দিতে হয়। পাশাপাশি, এমবিবিএস পাঠ্যক্রমে বিশ্ববিদ্যালয়ের তরফে যে মূল চারটি পরীক্ষা নেওয়া হয়, সেই প্রতিটি পরীক্ষার জন্য ২,০০০ টাকা করে পরীক্ষার ফি’ও দিতে হয় ছাত্রছাত্রীদের।

আগামিদিনে সংরক্ষিত আসনে ভর্তি গরিব পড়ুয়াদের এই খরচের বোঝা আর বইতে হবে না। গরিব ছাত্রছাত্রীদের জন্য আসন্ন শিক্ষাবর্ষে যেমন এমবিবিএস পাঠ্যক্রমে সংরক্ষণ চালু হচ্ছে, ঠিক তেমনই আগামী বছর থেকে এই ১০% সংরক্ষণ চালু হবে স্নাতকোত্তর এমডি-এমএস কোর্সের ক্ষেত্রে বলে জানা গিয়েছে।