চেন্নাই: দ্বাদশ আইপিএলের প্রথম ম্যাচেই নাম তুলে ফেলেছিলেন রেকর্ডের খাতায়। প্রথম ব্যাটসম্যান হিসেবে ফ্র্যাঞ্চাইজি লিগে ৫,০০০ রান করে নজির গড়েছিলেন সুপার কিংসে ধোনির ডেপুটি। ত্রয়োদশ ম্যাচে এসে আরও একবার আইপিএলে রেকর্ডের নোটবুকে রায়না। প্রথম ফিল্ডার হিসেবে ইন্ডিয়ান প্রিমিয়র লিগে শততম ক্যাচের নজির গড়লেন এই ভারতীয় ক্রিকেটার।

বুধবার চিপকে চেন্নাই বনাম দিল্লি ম্যাচের দ্বিতীয় ইনিংসে পৃথ্বী শ’র ক্যাচ তালুবন্দী করার সঙ্গে সঙ্গেই এই নজির নিজের নামে করে নেন রায়না। দীপক চাহারের ডেলিভারিতে পয়েন্টে দাঁড়িয়ে ফ্র্যাঞ্চাইজি লিগে তাঁর শততম ক্যাচটি লুফে নেন উত্তর প্রদেশের এই ক্রিকেটার। আইপিএলে ১০০টি ক্যাচ ধরার নজির এর আগে একমাত্র রয়েছে নাইট অধিনায়ক দীনেশ কার্তিকের। যদিও তা উইকেটের পিছনে দাঁড়িয়ে। অর্থাৎ প্রথম ফিল্ডার হিসেবে ১০০টি ক্যাচ ধরার বিরল কৃতিত্বের অধিকারী হলেন রায়নাই।

আরও পড়ুন: অভিনব উপায়ে সমর্থকদের পে-ব্যাক দিলেন ‘থালা’ ধোনি

ফিল্ডার হিসেবে ৮৪টি ক্যাচ তালুবন্দী করে রায়নার ঠিক পিছনেই রয়েছেন আরসিবি’র এবি ডি’ভিলিয়ার্স। ৮২টি ক্যাচ নিয়ে ঠিক তিন নম্বরে রয়েছেন মুম্বই কাপ্তান রোহিত শর্মা। আগাগোড়াই ভারতীয় ক্রিকেটে ডাকাবুকো ফিল্ডার হিসেবে খ্যাত রায়না আন্তর্জাতিক ক্রিকেট সার্কিট থেকে বর্তমানে বেশ কিছুটা দূরে। ২০১৮ ভারতীয় দলের ইংল্যান্ড সফরে শেষবার তাঁকে দেখা গিয়েছিল দেশের জার্সিতে। বিশ্বকাপের দলেও প্রত্যাশিতভাবেই সুযোগ মেলেনি। তবে এখনও আইপিএলে চেন্নাই সুপার কিংসের এক অবিচ্ছেদ্য অংশ রায়না।

আরও পড়ুন: পরবর্তী এমসিসি প্রেসিডেন্ট সাঙ্গাকারা

২০১৬ এবং ২০১৭ মরশুমে সিএসকে নির্বাসনে থাকায় গুজরাত লায়ন্সের জার্সিতে আইপিএলে অংশগ্রহণ করেছিলেন রায়না। কিন্তু চেন্নাই ফিরতেই ফের ইয়েলো জার্সিতে স্বমহিমায় তিনি। এমনকি চেন্নাইয়ের এবং গুজরাত দু’টি ফ্র্যাঞ্চাইজি মিলিয়ে আইপিএলে সর্বাধিক সংখ্যক ম্যাচ খেলার নজিরও রয়েছে এই বাঁ-হাতি ক্রিকেটারের ঝুলিতে।

আরও পড়ুন: দিল্লিকে হারিয়ে আবার এক নম্বরে সিএসকে

২০১৮ কামব্যাক সিজনে ৪৪৫ রান করে চেন্নাইয়ের চ্যাম্পিয়ন হওয়ার পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল রায়নার। চলতি মরশুমে সেভাবে ফর্মে না থাকলেও নজির গড়ার ম্যাচে দলের সর্বোচ্চ এল তাঁর ব্যাট থেকেই। বুধবার ঘরের মাঠে বুধবার দিল্লির বিরুদ্ধে ৩৭ বলে ৫৯ রানের অবদান রাখেন রায়না। ইয়েলো ব্রিগেডের ছুঁড়ে দেওয়া ১৮০ রানের লক্ষ্যমাত্রার জবাবে মাত্র ৯৯ রানেই শেষ হয়ে যায় দিল্লি ইনিংস। বিরাট জয়ে ফের লিগ শীর্ষে চলে যায় চেন্নাই।