সাও পাওলো: ‘কোপায় দুর্নীতি চলছে এবং ম্যাচ অফিসিয়ালরা অনুরাগীদের ফুটবলের আনন্দ থেকে বঞ্চিত করছেন।’ ব্রাজিলের বিরুদ্ধে সেমিফাইনাল হারের পর ঠিক এই ভাষাতেই লাতিন আমেরিকা ফুটবলের গভর্নিং বডিকে বিঁধেছিলেন আর্জেন্তাইন ফুটবল তারকা লিওনেল মেসি।

শনিবার চিলির বিরুদ্ধে কোপার তৃতীয় স্থান নির্ণায়ক ম্যাচে লাল কার্ড দেখে ক্ষোভের সেই আগুনে ঘৃতাহুতি দিলেন বাঁ পায়ের জাদুকর। চিলিকে ২-১ গোলে হারিয়ে আর্জেন্তিনা টুর্নামেন্টে তৃতীয় স্থান পেলেও ম্যাচ শেষে পুরস্কার গ্রহণ অনুষ্ঠান প্রত্যাখ্যান করেন মেসি। এমনকি দুর্নীতির বিস্ফোরক অভিযোগ তুলে পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী জানান, ‘কোপা ব্রাজিলকে পাইয়ে দেওয়া হচ্ছে।’ একইসঙ্গে মেসির গুরুতর অভিযোগ, ‘আমরা এই দুর্নীতির অংশ হতে চাই না। টুর্নামেন্ট জুড়ে আমরা অসম্মানের শিকার হয়েছি।’

আরও পড়ুন: মেসির লাল কার্ডেও জয় আটকায়নি আর্জেন্তিনার

উল্লেখ্য, শনিবার সাও পাওলো স্টেডিয়ামে গ্যারি মেডেলের সঙ্গে প্রথমার্ধের ঝামেলায় লাল কার্ড দেখানো হয় মেসিকে। যেখানে আর্জেন্তাইন তারকার ভূমিকা ছিল নগণ্য। আগ্রাসী হয়ে চিলি ডিফেন্ডার সংঘর্ষে জড়ালেও লাল কার্ড দেখতে হয় মেসিকে। লাল কার্ড দেখেন চিলির ফুটবলারটিও। তবে বিশেষজ্ঞদের দাবি লাল কার্ড দেখার মতো অপরাধ করেননি মেসি। বরং গ্যারিকে মাঠ থেকে বার করে দেওয়া যেত তৎক্ষণাৎ।

সেমিফাইনালে রেফারির পক্ষপাতিত্বের যে অভিযোগ তিনি করেছিলেন, সেই প্রসঙ্গ পুনরায় টেনে এনে লাল কার্ড বিস্ফোরক মেসির নিজের মত, ‘ঘোর দূর্নীতি চলছে৷ এমন উত্তেজক ম্যাচে ছোটখাটো অপ্রীতিকর ঘটনা ঘটেই থাকে। দু’জনকে হলুদ কার্ড দেখিয়ে সতর্ক করে দেওয়া যথেষ্ট ছিল। তবে আগেই বলেছি, টুর্নামেন্টে যে মানের রেফারিং চলছে, তার সব কিছু উদ্দেশ্যপ্রণোদিত।’ এমনকি মেসির কথায় ব্রাজিল ম্যাচের পর টুর্নামেন্টের মান নিয়ে অভিযোগের কারণে আজ আমায় লাল কার্ড দেখিয়ে বের করে দেওয়া হল।

আরও পড়ুন: ওয়ার্নারের শতরানেও হার অস্ট্রেলিয়ার, সেমিফাইনালে কিউয়িদের মুখে লিগ চ্যাম্পিয়ন ভারত

তবে লাতিন আমেরিকা ফুটবল কনফেডারেশন মেসিকে উদ্দেশ্য না করে তাঁর মন্তব্যের পালটা জানিয়ে বলেছে, এমন দুর্নীতির অভিযোগের কোনও সারবত্তা নেই। বরং মেসির মন্তব্যের বিরোধীতা করে জানিয়েছে, ‘কোপার অখন্ডতা নিয়ে প্রশ্ন তোলা মানে টুর্নামেন্টের প্রতি তোমার অসম্মান প্রদর্শন করা। প্রতিযোগীতায় ঘটে থাকা কিছু ঘটনা তোমার কাছে গ্রহণযোগ্য নাও হতে পারে। কিন্তু টুর্নামেন্টে ১২টি দেশ সমান গুরুত্ব পেয়েছে।’ অর্থাৎ নাম না করে মেসির অভিযোগকে ‘ভিত্তিহীন’ বলে উড়িয়ে দিয়েছে ফেডারেশন।

মারকানায় রবিবার ভারতীয় সময় রাত ১-৩০ মিনিটে নবমবার চ্যাম্পিয়নের লক্ষ্যে পেরুর মুখোমুখি ব্রাজিল।