মুম্বই: মুম্বইয়ের স্টেশন চত্ত্বরে সব থেকে সাধারণ হিসেবে যে বিষয়টি চোখে পড়বে তা হল ট্রেন লাইন পেরনো। ট্রেন লাইনে চলে আসার পরেও প্রাণ হাতে করে লাফিয়ে ট্রেন লাইন পেরিয়ে যাওয়ার দৃশ্য মুম্বইয়ের স্টেশন চত্ত্বরে প্রায়শই দেখা যায়। আর যার ফলে ঘটে নানারকম দুর্ঘটনাও। আর এই বিষয়টি রোখার জন্য পশ্চিম রেলের তরফ থেকে দেখা গেল এক নতুন চমক।

রেলওয়ে পুলিশ এবং পশ্চিম রেলের তরফ থেকে যমরাজের পোশাক পরিয়ে ষ্টেশনে একজনকে নিয়োগ করা হয়েছে। পুরাণমতে যমরাজ হল মৃত্যুর দেবতা। আর তাকে দেখে যাতে সাধারণ মানুষরা একটু হলেও সচেতন হন সেই কারনে এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। যে সকল মানুষ ট্রেনলাইন পারাপার করতে চেষ্টা করবেন তারা লাইনের পাশে দেখতে পাবেন যমরাজকে। রেলওয়ে মন্ত্রকের তরফ থেকে এই বিষয়ে সোশ্যাল মিডিয়াতেও হিন্দিতেও জানানো হয়েছে। মুম্বইয়ের মানুষজন হিন্দিভাষী। তাই তাদের বার্তা যাতে সাধারণ মানুষ বুঝতে পারে তাই হিন্দিতে সোশ্যাল মিডিয়াতে জানানো হয়েছে। এইভাবে মানুষদের সচেতন করার বিষয়টি বেশ মনোগ্রাহী হয়েছে বলেও সোশ্যাল মিডিয়াতে লিখেছেন বেশ কিছু সাধারণ মানুষ।

বর্তমানে তাড়াতাড়ি কোথাও পৌঁছানোর জন্য নিয়মকে না মেনেই সহজ পথ নেওয়ার চেষ্টা করেন অনেকে। কিন্তু এই সহজ পথ নেওয়ার পন্থা অনেক সময়ে প্রাণনাশের কারণও হয়ে উঠতে পারে। আর এই নিয়েই মুম্বই রেল কর্তৃপক্ষ মানুষজনকে সচেতন করছেন বলে মনে করা হচ্ছে। সহজ পথ হিসেবে রেললাইন
না পেরিয়ে ওভারব্রিজ ব্যবহার করলে এড়ানো যাবে যেকোনও ধরনের বিপদ।