নয়াদিল্লি: মাও-নকশাল পরিস্থিতি খতিয়ে দেখতে সোমবারই আলোচনায় বসছেন অমিত শাহ। মাও মোকাবিলায় এবার সক্রিয় ভুমিকা নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। সোমবার এবিষয়েই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পুনর্বিবেচনা করতে পারেন বলে সংবাদ সূত্রের খবর। যেসব রাজ্য গুলিতে মাওবাদী কার্যকলাপ কিম্বা নক্সাল অধ্যুষিত জায়গাগুলির যাবতীয় তথ্য যোগাড় ও তার বিশ্লেষনের পাশাপাশি পুনর্বিবেচনার জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক প্রায় দশ রাজ্যের মুখ্যমন্ত্রী কিম্বা তাদের প্রতিনিধিরা এই আলোচনায় থাকছেন বলে জানা গিয়েছে।

এই আলোচনায় আধা সামরিক বাহিনীর অচ্চ পদস্থ আধিকারিকরাও উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে এক বিবৃতি দিয়ে বলা হয়েছে , দায়িত্ব নেওয়ার তিন মাসের মধ্যেই মন্ত্রী এ ধরনের আলোচনা শুরু করলেন মাও কিম্বা নক্সাল অধ্যুষিত রাজ্যগুলির সঙ্গে, সেই বিবৃতিতে এও বলা হয়েছে ওই রাজ্যগুলিতে মাও – নক্সাল দমনের তথ্য খতিয়ে দেখার পাশাপাশি উন্নয়নের দিকেও রাজ্য সরকার কতটা গুরুত্বপূর্ন ভূমিকা পালন করছে তাও দেখা হবে।

উল্লেখযোগ্য , পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড, ওড়িষা সহ দশ রাজ্যের প্রতিনিধিরাই তাদের নিজ রাজ্যের কথা তুলে ধরবেন। এর পাশাপাশি আরো একটি উল্লেখযোগ্য বিষয় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক প্রকাশ করেছে তা হল গত ২০০৯ থেকে ১৩ এই কবছরে মাও কিম্বা নকশাল হামলার ঘটনার সংখ্যা ছিলো সরকারি হিসেবে ৮৭৮২ টি তা অবশ্য ২০১৪ থেকে ১৮ এই ক বছরে অনেকটাই কমেছে। সরকারি হিসেবে হামলার ঘটনা ঘটেছে ৪৯৬৯ টি । প্রায় ৪৩.৪ শতাংশ কমেছে ।