প্রতীকী ছবি

স্টাফ রিপোর্টার, কলকাতা: বিভিন্ন দেশে আটকে পড়া মানুষদের স্বাগত জানাতে প্রস্তুত পশ্চিমবঙ্গ সরকার। তাঁদের ফেরানোর ব্যাপারে সম্মতি এবং কোয়রান্টিনের ব্যবস্থা সংক্রান্ত সমস্ত বিষয় অনেক আগেই কেন্দ্রীয় সরকারকে জানানো হয়েছে। শুক্রবার টুইট করে জানাল রাজ্যের স্বরাষ্ট্র দফতর। কলকাতা পর্যন্ত প্লেন চালানো নিয়ে কার্যত রাজ্যকেই দায়ী করেছে বিদেশমন্ত্রক।

রাজ্যের মন্ত্রী তথা তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের টুইটের জবাবে বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব একটি টুইট করেন। সেখানে তিনি লেখেন, ‘‘বিদেশ মন্ত্রক রাজ্যগুলোর সঙ্গে পক্ষপাতিত্ব করে না। বাংলা-সহ দেশের বিভিন্ন প্রান্তের যাঁরা বিদেশে আটকে রয়েছেন, তাঁদের সকলকে দেশে ফেরানোই কেন্দ্রের বন্দে ভারত মিশনের লক্ষ্য। বাংলা থেকে বিশ্বের নানা প্রান্তে যাওয়া ৩ হাজার ৭০০ জন ইতিমধ্যেই দেশে ফেরার আবেদন জানিয়েছেন।’’

তিনি আরও লেখেন, ‘‘রাজ্য সরকার সকলকে স্বাগত জানানো এবং কোয়রান্টিনে পাঠানোর ব্যবস্থা করলেই সানন্দে কলকাতায় বিমান পাঠানোর ব্যবস্থা করব আমরা। স্থলসীমান্ত দিয়ে প্রতিবেশী রাষ্ট্রগুলো থেকেও বাংলার মানুষদের ফিরতে সাহায্য করব। আশা করি খুব শীঘ্রই এ ব্যাপারে রাজ্যের জবাব মিলবে।’’ এদিন তারই জবাব দিল নবান্ন।

স্বরাষ্ট্র দফতরের টুইটার হ্যান্ডল থেকে শুক্রবার একটি টুইট করা হয়। সেখানে জানানো হয়, বিদেশে আটকে থাকা এ রাজ্যের বাসিন্দাদের ফেরাতে রাজ্য কী রকম ভাবে প্রস্তুত তার সবটাই কেন্দ্রকে অনেক আগেই চিঠি পাঠিয়ে জানানো হয়েছে। টুইটে জানানো হয়েছে, ওই প্রবাসীদের স্বাগত জানাতে সব রকম ভাবেই তৈরি রাজ্য।একই সঙ্গে চলতি মাসের শুরুতে রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহার লেখা দু’টি চিঠিও ওই টুইটে জুড়ে দেওয়া হয়।

উল্লেখ্য, ‘বন্দে ভারত মিশন’-এর আওতায় প্রবাসী ভারতীয়দের নিয়ে যে সমস্ত বিমান দেশে ফিরছে, তাতে পশ্চিমবঙ্গের নাম নেই কেন তা নিয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় টুইটারে প্রশ্ন তোলেন রাজ্যের মন্ত্রী তথা তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। প্রবাসী ভারতীয়দের ফেরানো নিয়েও বাংলার সঙ্গে কেন্দ্র পক্ষপাতিত্ব করছে বলে অভিযোগ তোলেন তিনি।

কোন বিমান কোথায় নামছে তার একটি তালিকা তুলে ধরে টুইটারে তিনি লেখেন, ‘‘জর্জিয়া থেকে গুজরাতে ফেরার লোক রয়েছেন, অথচ কেউ কলকাতায় ফিরতে চাইছেন না? কিরগিজস্তান থেকে বিহার ফিরছেন মানুষ, অথচ বাংলায় ফেরার লোক নেই? এটা কি সত্যি বিশ্বাসযোগ্য? এই অবিচার বন্ধ করুন।’’

Proshno Onek II First Episode II Kolorob TV