বাঁকুড়াঃ সাধারণ দর্শনার্থীদের কথা ভেবে শারদৎসবের দিনগুলিতে একগুচ্ছ পদক্ষেপ নিল বাঁকুড়ার বিষ্ণুপুর মহকুমা পুলিশ প্রশাসন। মণ্ডপে বৈদ্যুতিক সংযোগ থেকে অগ্নি নির্বাপন ব্যবস্থার পাশাপাশি প্রতিটি মণ্ডপের নিরাপত্তা ব্যবস্থার উপর জোর দিলেন তারা।

পুলিশ সূত্রে জানানো হয়েছে, এবার শারদোৎসবের দিনগুলিতে মহকুমা এলাকার প্রতিটি মণ্ডপে পুলিশের পক্ষ থেকে একজন সিভিক ভল্যান্টিয়ার ও পুজো কমিটির দুই সদস্য সহ মোট তিন সর্ব্বক্ষণ উপস্থিত থাকবেন। সেকারণেই প্রতিটি পুজো কমিটির কাছ থেকে কুড়ি জনের স্বেচ্ছাসেবকের তালিকা নেওয়া হয়েছে। পুজো মণ্ডপ রক্ষণাবেক্ষণ সহ ট্রাফিক নিয়ন্ত্রণের কাজ ওই তিন জনের নেতৃত্বে স্বেচ্ছাসেবক বাহিনী করবে বলে জানানো হয়েছে।

বিষ্ণুপুর মহকুমা পুলিশ আধিকারিক প্রিয়ব্রত বক্সী জানিয়েছেন, এবার এলাকার ১৫২ টি পুজো কমিটিকে রাজ্য সরকারের তরফে অনুদান দেওয়া হয়েছে। মহকুমা এলাকার প্রতিটি পুজো কমিটিকে সুষ্ঠভাবে উৎসব পরিচালনার নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে স্থানীয় থানার সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে যাতে শান্তি শৃঙ্খলা বজায় থাকে তা দেখার অনুরোধ করা হয়েছে।

মণ্ডপে বিদ্যুৎ সংযোগের ক্ষেত্রে লাইসেন্স প্রাপ্ত ঠিকাদারকে দিয়ে আলোকসজ্জার কাজ করতে হবে। পাশাপাশি অগ্নিনির্বাপন বিষয়ে যাতে প্রত্যেকেই সরকারী নির্দেশিকা মেনে চলেন তা নিশ্চিত করা হয়েছে বলেও তিনি জানান।